০৬ মে ২০২৪
Sister Nivedita University

শিক্ষার্থীদের কাছে কেরিয়ার তৈরির পথ প্রশস্ত করে দিয়েছে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়

স্টুডেন্ট ও ফ্যাকাল্টি এক্সচেঞ্জ, ইন্টার্নশিপ, গবেষণা প্রকল্পের পাশাপাশি এক্সপোজার, জ্ঞান এবং অভিজ্ঞতার নতুন দিক প্রসারিত হয়েছে। ৫৮টি স্নাতক, ২৯টি স্নাতকোত্তর, ১০টি ডিপ্লোমা কোর্স এবং ৩৪টি পিএইচডি কোর্সসহ মোট ১৩১টি কোর্স রয়েছে এখানে।

এসএনইউ –এর উপাচার্য ডঃ ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়

এসএনইউ –এর উপাচার্য ডঃ ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৭:৪৪
Share: Save:

২০১৮ সালে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি তার গৌরবময় যাত্রা শুরু করে। উদ্দেশ্য ছিল, শিক্ষাক্ষেত্রে পূর্ব ভারতের শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে তোলা। সময়ের সঙ্গে সঙ্গে বিবর্তিত ও উন্নততর শিক্ষার পাশাপাশি গবেষণামূলক শিক্ষার উপরও জোর দিয়ে চলেছে এসএনইউ। প্রথম থেকেই শিক্ষার্থী-কেন্দ্রিক শিক্ষাবিজ্ঞানের পৃষ্ঠপোষক ছিল এসএনইউ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রক্রিয়ার মূলে রয়েছে শিল্প ভিত্তিক পাঠ্যক্রম এবং পরীক্ষামূলক শিক্ষার এক অদ্ভুত মেলবন্ধন। এবং এই মডেলের উপর ভিত্তি করেই এসএনইউ আজ এই জায়গায় পৌঁছেছে।

বিশ্ববিদ্যালয়ের কৃতী ফ্যাকাল্টি সদস্যদের তত্ত্বাবধানে বিভিন্ন গবেষণা প্রকল্পে শিক্ষার্থীদের কাজ করার সুযোগ রয়েছে

পূর্ব ভারতের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে নিজেদের জায়গা করে নিয়েছে এসএনইউ। অসংখ্য পুরষ্কার এবং প্রশংসা রয়েছে বিশ্ববিদ্যালয়ের ঝুলিতে যা এসএনইউ –এর সফল যাত্রাপথের সাক্ষ্য বহন করে। রয়েছে এশিয়ান এডুকেশন অ্যাওয়ার্ড, পূর্ব ভারতের সেরা গ্লোবাল বিশ্ববিদ্যালয় র জন্য জি ২৪ ঘণ্টা এডুকেশন এক্সেলেন্স অ্যাওয়ার্ড ইত্যাদি শ্রেষ্ঠত্বের স্বীকৃতি। এডুকেশন ওয়ার্ল্ড উচ্চশিক্ষা গ্র্যান্ড জুরি র‍্যাঙ্কিং অনুযায়ী তথ্যপ্রযুক্তি সক্ষম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে পশ্চিমবঙ্গে চতুর্থ এবং কলকাতায় প্রথম স্থান দখল করেছে এসএনইউ। উচ্চশিক্ষা রিভিউ অনুযায়ী সেরা দশটি মিডিয়া ও মাস কমিউনিকেশন কলেজের মধ্যে সপ্তম স্থান পেয়েছে। পাশাপাশি, টাইমস গ্রুপ থেকে শ্রেষ্ঠত্বের শংসাপত্র পেয়েছে এই বিশ্ববিদ্যালয়। স্বীকৃতির তালিকার যেন শেষ নেই। শিক্ষা জগতে প্রতি বছর নিজেদের আরও প্রভাবশালী করে তুলছে এসএনইউ।

প্রায় ২৪টি জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বনামধন্য সংস্থার সঙ্গে মউ স্বাক্ষরিত হয়েছে এই বিশ্ববিদ্যালয়ের। বিভিন্ন গবেষণা সংস্থা, বিশ্ববিদ্যালয়, নেতৃস্থানীয় শিল্পসংস্থার সঙ্গে এই এমওইউ হয়েছে। যার ফলে স্টুডেন্ট ও ফ্যাকাল্টি এক্সচেঞ্জ, ইন্টার্নশিপ, গবেষণা প্রকল্পের পাশাপাশি এক্সপোজার, জ্ঞান এবং অভিজ্ঞতার নতুন দিক প্রসারিত হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের বহুমুখীনতা চোখে পড়ার মতো। ৫৮টি স্নাতক, ২৯টি স্নাতকোত্তর, ১০টি ডিপ্লোমা কোর্স এবং ৩৪টি পিএইচডি কোর্সসহ মোট ১৩১টি কোর্স রয়েছে এখানে। শুধু তাই নয়, শিক্ষার্থীদের ‘ফ্লেক্সিবল লার্নিং’ –এর অভিজ্ঞতা প্রদানের জন্য ১৭টি সার্টিফিকেট কোর্স চালু করার পরিকল্পনা করছে এই বিশ্ববিদ্যালয়।

মাত্র ৪ বছরেই প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থীর ৫০০টি নামী সংস্থায় প্লেসমেন্ট হয়েছে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে। যেখানে সর্বোচ্চ প্যাকেজ ছিল ৩২ এলপিএ, দ্বিতীয় সর্বোচ্চ ১১.৫ এলপিএ এবং তৃতীয় সর্বোচ্চ প্যাকেজ ছিল ৯ এলপিএ। ২০২২ এর দীপাবলির মধ্যে প্রায় ২৫০০টি চাকরির অফার ছিল যেখানে ১৩ জন শিক্ষার্থী অ্যামাজন এসডিই –এর চাকরির সুযোগ পায় নিজেদের যোগ্যতায়। এসএনইউ সব সময়ই লিঙ্গ সমতার উপর জোর দেয়। এই বিশ্ববিদ্যালয়ের ১৭০টি ইউজিসি প্রকাশনা এবং ১৪০টি নন ইউজিসি প্রকাশনা রয়েছে যার মধ্যে ৪টি পেটেন্ট এবং ৬টি চলমান প্রকল্প রয়েছে। বিশ্ববিদ্যালয়ের কৃতী ফ্যাকাল্টি সদস্যদের তত্ত্বাবধানে বিভিন্ন গবেষণা প্রকল্পে শিক্ষার্থীদের কাজ করার সুযোগ রয়েছে এবং শিক্ষার্থীরা জাতীয় প্রকল্পের পাশাপাশি আন্তর্জাতিক স্তরের প্রকল্পেও কাজ করতে পারে যা আগামী দিনে তাদের প্লেসমেন্টের পথ আরও প্রশস্ত করে তুলবে। তবে এসএনইউ সবে মাত্র তার যাত্রা শুরু করেছে, এখনও অনেকটা পথ বাকি। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য, স্নাতকোত্তর এবং গবেষণারত শিক্ষার্থীদের জন্য ভারতের সেরা গন্তব্য হয়ে ওঠা।

এই প্রতিবেদনটি ‘এস এন ইউ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sister Nivedita University Education Research
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE