০২ মে ২০২৪
TIU-School of Architecture

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচার: আগামীর স্থপতিদের আঁতুড়ঘর

২০২২ সালে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি (TIU) - স্কুল অব আর্কিটেকচার (School of Architecture), ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্টুডেন্টস অব আর্কিটেকচার (NASA)-র সদস্যপদ পেয়েছে।

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচার

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ২৩:৩৭
Share: Save:

২০১৩ সালের গড়ে ওঠা টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি (TIU) - স্কুল অব আর্কিটেকচার (School of Architecture) শিক্ষা জগতে আজ এক উজ্জ্বল নাম। উদ্ভাবনী পঠনপাঠন এবং লেখাপড়ায় উৎকর্ষের প্রতি দায়বদ্ধতা এই শিক্ষা প্রতিষ্ঠানকে আলাদা পরিচিতি দিয়েছে। আগামী দিনে স্থাপত্যবিদ্যা ক্ষেত্রে অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠান হয়ে ওঠার স্বপ্ন দেখি আমরা– এমন এক প্রতিষ্ঠান, যা হবে দূরদর্শী ও বিশ্ব মানের পেশাদার স্থপতিদের আঁতুড়ঘর। যেখানকার স্নাতকেরা উদ্যমী ও উদ্যোগী হবে এবং যে কোনও দেশ ও ভাষার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারবে।

বিখ্যাত পত্রিকা “হায়ার এডুকেশন রিভিউ ম্যাগাজিন”-এর মতে আমরা ২০২২ সালে ভারতের সেরা দশ আর্কিটেকচার কলেজের (Top 10 Architecture College) মধ্যে অন্যতম। এমন কিছু কৃতিত্বই আমাদের উৎকর্ষের জীবন্ত দলিল।

মাপকাঠি তৈরি করা: ২০২২ সালে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি (TIU) - স্কুল অব আর্কিটেকচার (School of Architecture), ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্টুডেন্টস অব আর্কিটেকচার (NASA)-র সদস্যপদ পেয়েছে। আমরা গর্বিত যে IGBC-স্বীকৃত পেশাদাররা আমাদের শিক্ষকমণ্ডলীর অঙ্গ। আমাদের ছাত্রছাত্রীরা তাদের মেধা ও দক্ষতা দিয়ে যে সব ডিজাইন বানায়, তা এক দিকে যেমন কার্যকরী, তেমনই অন্য দিকে জীবনযাপনে স্বাচ্ছন্দ্য আনে। আমাদের প্রতিষ্ঠানের পঠনপাঠনে যে বিষয়গুলোতে জোর দেওয়া হয়, সেগুলি হল— সমসাময়িক ও আধুনিক ডিজাইন (contemporary and modern architectural design), উদ্ভাবন (innovation), স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং (structural engineering), নির্মাণ প্রযুক্তি (construction technology), ইন্টিগ্রেটেড বিল্ডিং সার্ভিসেস (integrated building services), পরিবেশবান্ধব ও সুস্থায়ী ডিজাইন (green and sustainable design), এনভায়রনমেন্ট ও রেজিলিয়েন্স (environment and resilience), ল্যান্ডস্কেপ (landscape), ইন্টিরিয়র ডিজাইন এবং অটোক্যাড, স্কেচআপ, ফটোশপ এবং রেভিট আর্কিটেকচার-সহ বিভিন্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন (interior design and computer applications including Autocad, Sketchup, Photoshop and Revit Architecture)।

বিশ্ব বাজারের যোগ্য হয়ে ওঠা: শুধুমাত্র উচ্চমানের শিক্ষাদানই নয়, টিআইইউ (TIU)-তে আমরা অত্যাধুনিক পরিকাঠামোয় প্রয়োগ-নির্ভর প্রশিক্ষণ দিয়ে ছাত্রছাত্রীদের আন্তর্জাতিক স্তরে কাজ করার যোগ্য করে তুলি। এখানে পঠনপাঠন শুধুমাত্র ক্লাসরুম লেকচার বা হাতেকলমে প্রশিক্ষণেই সীমাবদ্ধ থাকে না। অনলাইন, অফলাইন সেমিনার (online and offline seminars)এবং ওয়ার্কশপের (workshops) মাধ্যমে আমরা এই ক্ষেত্রে পেশাদার ও বিশেষজ্ঞদের সঙ্গে পড়ুয়াদের আলাপচারিতার সুযোগ করে দিই। আমাদের শিক্ষক-শিক্ষিকাদের আর্কিটেকচার ও ডিজাইন(architecture and design) ক্ষেত্রে নিত্যনতুন অগ্রগতির বিষয়ে ওয়াকিবহাল রাখতে নিয়মিত প্রশিক্ষণ এবং ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজন করা হয়।

সার্বিক বিকাশই মূলধন: আমরা চাই, আমাদের ছাত্রছাত্রীরা তাদের দক্ষতা বাড়িয়ে তোলার সেরা সুযোগগুলো পাক। তাই আমাদের বিশেষত্ব অনন্য এবং উদ্ভাবনী শিক্ষাদান– যেমন peer review এবং কাজ করার মাধ্যমে শেখা (learning by doing)। এ ছাড়াও টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচার দক্ষতার বিকাশেও (ESD) উৎসাহ দেয় যাতে, এখানকার পড়ুয়ারা চাকরি না খুঁজে নিজেরাই কাজের সুযোগ তৈরি করে।

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচারের কিছু উল্লেখযোগ্য কৃতিত্ব:

  • আন্তর্জাতিক উদ্যোগ: ইন্দো-ফরাসি কর্মশালা: ভারতের বিভিন্ন নামী বিশ্ববিদ্যালয় এবং ফ্রান্সের ইকোল (Ecole) বিশ্ববিদ্যালের সহযোগিতায় আমরা চিৎপুর অঞ্চলে নগরজীবনের দলিল তৈরি করেছি। তাতে বিভিন্ন পেশার সঙ্গে গঙ্গার যোগসূত্র নিয়ে চর্চা করা হয়েছে।
  • আন্তর্জাতিক ইন্টার্নশিপ: আমাদের অজস্র ছাত্রছাত্রী অস্ট্রেলীয় সংস্থা ভিশন গ্রুপ আর্কিটেক্টস প্রাইভেট লিমিটেডে(Vision Group Architects Pty Ltd) ইন্টার্নশিপের সুযোগ পেয়েছে। সিডনি শহরে অবস্থিত এই সংস্থা উদ্ভাবনী এবং সমাজ ও পরিবেশবান্ধব ডিজাইন গড়ে তোলার জন্য সুপরিচিত।
  • স্কলারশিপ: টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচার সমাজের বিভিন্ন স্তর থেকে উঠে আসা ছাত্রছাত্রীদের উচ্চ মানের শিক্ষাপ্রদানে ব্রতী। বিভিন্ন রকমের স্কলারশিপ (scholarships) দেয় আমাদের প্রতিষ্ঠান। তালিকায় রয়েছে ভারতরত্ন শ্রী প্রণব মুখার্জি মেরিট স্কলারশিপ (মেধা নির্ভর), ঐক্যশ্রী স্কলারশিপ (মুসলমান, শিখ, জৈনের জন্য), স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (মেধা নির্ভর), ওয়েসিস স্কলারশিপ (শুধুমাত্র পশ্চিমবঙ্গের তফশিলি জাতি/উপজাতি এবং ওবিসিদের জন্য), কন্যাশ্রী স্কলারশিপ (কে২ - পশ্চিমবঙ্গের ছাত্রীদের জন্য), ই-কল্যাণ স্কলারশিপ (পশ্চিমবঙ্গের বাইরে ঝাড়খণ্ডের তফশিলি জাতি/উপজাতি এবং ওবিসিদের জন্য), পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ বিহারের (তফশিলি জাতি/উপজাতি এবং ওবিসিদের জন্য), জাতীয় স্কলারশিপ (সর্বজনীন - একমাত্র কন্যাসন্তানের জন্য), মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল (মেধা নির্ভর) এবং স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম (পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য জামানতহীন ঋণ)।
  • কর্মসংস্থানের সুযোগ: ফি বছর আমাদের ছাত্রছাত্রীরা পিডব্লুডি (PWD), কেএমডিএ (KMDA), হিডকো (HIDCO)-র মতো বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ পায়। এছাড়াও L&T, অম্বুজা নেওটিয়া, আর্কিটেকটনিক সার্ভিসেস এবং ডিএমএ (DMA)-র মতো নামী সংস্থাতেও আমাদের বহু পড়ুয়া ইন্টার্নশিপ করেছে। সেলিয়েন্ট ডিজাইন স্টুডিও এবং আবিন ডিজাইন স্টুডিওর (Salient Design Studio and Abin Design Studio) মতো পুরস্কারপ্রাপ্ত সংস্থায় কাজ করেও আমাদের ছাত্রছাত্রীরা মূল্যবান অভিজ্ঞতা অর্জন করেছে।

এই প্রতিবেদনটি 'টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি - স্কুল অব আর্কিটেকচার'এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College Architecture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE