Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

খনি, ব্যাঙ্কিং, রসায়ন শিল্প, এবং আবাসনের ক্ষেত্র থেকে এ বার আয় কমেছে আয়কর দফতরের। বুধবার আয়কর দফতরের পূর্বাঞ্চলীয় কমিশনার এন জি পাণ্ডে এ কথা জানিয়ে বলেন, চলতি অর্থবর্ষে এই অঞ্চল থেকে ২৯,৯৫৩ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু এখনও পর্যন্ত সেখানে আয়র দফতর আদায় করতে পেরেছে, ২১,৫৮৪ কোটি টাকা।

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৪ ০৪:১২
Share: Save:

আয়কর আদায়ে লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে পূর্বাঞ্চল
নিজস্ব সংবাদদাতা • কলকাতা

খনি, ব্যাঙ্কিং, রসায়ন শিল্প, এবং আবাসনের ক্ষেত্র থেকে এ বার আয় কমেছে আয়কর দফতরের। বুধবার আয়কর দফতরের পূর্বাঞ্চলীয় কমিশনার এন জি পাণ্ডে এ কথা জানিয়ে বলেন, চলতি অর্থবর্ষে এই অঞ্চল থেকে ২৯,৯৫৩ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু এখনও পর্যন্ত সেখানে আয়র দফতর আদায় করতে পেরেছে, ২১,৫৮৪ কোটি টাকা। পাণ্ডে বলেন, গত বছরের মতো এ বার যদি ১৫ মার্চের মধ্যে এই অঞ্চলের আয়করদাতারা আগ্রিম আয়কর জমাও দিয়ে দেন তা হলেও লক্ষ্যমাত্রা থেকে ২৫০০ কোটি আয়কর কম আদায় হবে। যদিও গত অর্থবর্ষের চেয়ে এ বার পূর্বাঞ্চল ১১% বেশি আয়কর সংগ্রহ করেছে। এ বারে বৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১৪%। তিনি জানান, চলতি বছরে কোম্পানি কর ১৪,৭২৯ কোটি টাকা ও ব্যক্তিগত আয়কর আদায় ৬,৭৬৮ কোটি। গত অর্থবর্ষে কোম্পানি কর আদায় হয়েছিল ১৩,০৯৭ কোটি ও ব্যক্তিগত আয়কর আদায় ৬,২০১ কোটি টাকা। পাণ্ডে জানান, এ বার আয় গোপন করার অভিযোগে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে আয়কর দফতর ২২২টি অভিযান চালিয়ে ৩০৬ কোটি টাকা আদায় করেছে। গত অর্থবর্ষে তা ছিল ১২৮ কোটি টাকা।

কোল ইন্ডিয়ায় আজ থেকে টানা তিন দিন ধর্মঘটের ডাক
নিজস্ব সংবাদদাতা • কলকাতা

আজ বৃহস্পতিবার থেকে টানা তিন দিন কোল ইন্ডিয়ার প্রায় ২০ হাজার অফিসার ধর্মধট করছেন। ধর্মঘটের ডাক দিয়েছে কোল মাইনস অফিসার্স অ্যাসোসিয়েশন। বুধবার সন্ধ্যায় সংগঠনের সেক্রেটারি জেনারেল পি কে সিংহ বলেন, “এখনও পর্যন্ত ধর্মঘট যাতে না-হয়, তার জন্য কোল ইন্ডিয়া কর্তৃপক্ষ অথবা কয়লা মন্ত্রক কেউই কোনও পদক্ষেপ করেননি। তাই আমাদের ধর্মঘট হচ্ছে।” পুরনো বেতন চুক্তি কার্যকর করা, নতুন করে বেতন সংশোধন এবং পেনশন সংক্রান্ত দাবির ভিত্তিতে ওই ধর্মঘট ডাকা হয়েছে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। ধর্মঘট রোখার জন্য গত মঙ্গলবার কোল ইন্ডিয়া কর্তৃপক্ষ ইউনিয়নের সঙ্গে বৈঠক করেন। কিন্তু তাতে কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। এ দিনও কেন্দ্রীয় সরকারের কমিটি অব সেক্রেটারিজের বৈঠকে কোল ইন্ডিয়ার ধর্মঘট নিয়ে আলোচনা হয়, তবে ফল মেলেনি। এ দিকে, এই তিন দিনের ধর্মঘটে কয়লা উৎপাদন অনেকটাই ব্যাহত হতে পারে বলে কোল ইন্ডিয়া কর্তৃপক্ষের আশঙ্কা।

বাজার এলাকায় অগ্নি নিরাপত্তা বাড়াতে দাবি ব্যবসায়ীদের
নিজস্ব সংবাদদাতা • কলকাতা

বড়বাজার-সহ কলকাতার সমস্ত গুরুত্বপূর্ণ বাজার এলাকায় হাইড্র্যান্টগুলি ফের চালু করার আর্জি জানিয়েছেন ব্যবসায়ীরা। অগ্নি নিরাপত্তা বাড়াতেই এই দাবি জানিয়েছেন তাঁরা। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন্সের ফায়ার কমিটির চেয়ারম্যান সুশীল পোদ্দার বলেন, “আগুন লাগলে তা নেভানোর জন্য জল অনেক সময়েই পাওয়া যায় না। হাইড্র্যান্টগুলি সচল থাকলে সেখান থেকে দমকলকর্মীরা জল নিতে পারেন।” সম্প্রতি বড়বাজার এলাকায় কলকাতা দমকল কর্তৃপক্ষের সহযোগিতায় ব্যবসায়ীদের নিয়ে অগ্নি নির্বাপনের মহড়ার ব্যবস্থা করে ব্যবসায়ীদের ওই সংগঠন।

সেবি-র নির্দেশ
সংবাদ সংস্থা • মুম্বই

মূলধনী বাজারে কালো টাকার আদান-প্রদান ঠেকাতে আরও কড়া ব্যবস্থা নিচ্ছে সেবি। জঙ্গি সংগঠনগুলিকে অর্থ জোগাতে যাতে কেউ মূলধনী বাজারকে ব্যবহার করতে না-পারে, তার জন্যও পদক্ষেপ করছে তারা। এর জন্য প্রতিটি লগ্নিকারীর ঝুঁকি যাচাই করে নিতে নির্দেশ দিয়েছে তারা। আন্তর্জাতিক অথনৈতিক নিষেধাজ্ঞা বহাল রয়েছে, এমন রাষ্ট্রের কাছ থেকে লগ্নি গ্রহণ করা নিয়েও সাবধান করেছে সেবি।

হস্তশিল্প বাজার
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

বর্ধমান জুট বেসড গভর্নমেন্ট কোঅপারেটিভ ইন্ডাস্ট্রিয়াল সোসাইটির উদ্যোগে ‘শিলিগুড়ি ক্রাফট বাজার’ বসবে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে মেলার মাঠে। ১৩-২২ মার্চ দেশের বিভিন্ন জেলার শিল্পীদের হাতের কাজ নিয়ে মেলা চলবে। সোসাইটির চেয়ারম্যান ফজলুর হক বলেন, “কাঁথাস্টিচ, ডোকরা-সহ নানা জিনিস থাকবে।


টেমকোর স্টার ব্র্যান্ডের টিএমটি বারের উদ্বোধনে অক্ষয় কুমার। —নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE