Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

কেয়ার্নের নিশানায় আরও রাষ্ট্রায়ত্ত সংস্থা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ জুন ২০২১ ০৬:২২


ফাইল চিত্র

বিদেশে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার সম্পত্তিকে আগেই নিশানা করেছে তারা। ভারত সরকারের থেকে পাওনা-গণ্ডা বুঝে নিতে যে এ দেশের আরও বেশ কিছু রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং ব্যাঙ্কের আমেরিকা থেকে সিঙ্গাপুর পর্যন্ত ছড়িয়ে থাকা সম্পদকেও হিসেবের মধ্যে রেখেছে ব্রিটেনের কেয়ার্ন এনার্জি, ফের সেই হুঁশিয়ারি এল। তাদের প্রতিনিধি আইনি সংস্থাটির বার্তা, সালিশি আদালতের রায় বলবৎ এবং কিছু সম্পত্তি বাজেয়াপ্তের প্রক্রিয়া শুরু হতে পারে দ্রুত। কারণ, ওই রায় ইতিমধ্যেই নথিভুক্ত হয়েছে। কোনও দেশে তা স্বীকৃত, কোথাও অচিরেই স্বীকৃতি পাবে। ফলে বিশ্ব জুড়ে শুরু হবে প্রাপ্য উসুলের প্রক্রিয়াও। তবে কোন দেশে মামলা হবে এবং ভারত সরকারের আর কোন কোন সংস্থার সম্পত্তি বিক্রি করে বকেয়া আদায়ের তোড়জোড় করছে, তা বলতে চায়নি কেয়ার্ন।

কেয়ার্ন এনার্জির বকেয়া কর মামলায় সংস্থাটিকে ১২০ কোটি ডলার (সুদ ও জরিমানা মিলিয়ে ১৭২.৫ কোটি ডলার বা প্রায় ১২,৬০০ কোটি টাকা) ফেরানোর জন্য ভারতকে গত ডিসেম্বরে নির্দেশ দিয়েছিল নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সালিশি ট্রাইবুনাল। যার বিরুদ্ধে আবেদন জানিয়েছে কেন্দ্র। তবে সেই টাকা উদ্ধারে আমেরিকার আদালতে এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা করেছে ব্রিটিশ সংস্থাটি।

সূত্রের দাবি, বকেয়া আদায়ের প্রক্রিয়ায় গতি আনছে কেয়ার্ন। কেয়ার্নের আইনজীবীরা বলছেন, বকেয়া মেটানোর জন্য ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে দায়বদ্ধ করতে আরও অনেক দেশে মামলা হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement