Advertisement
০২ মার্চ ২০২৪

বিক্রি হবে এআইয়ের চার শাখা

এয়ার ইন্ডিয়ার (এআই) ৭৬% শেয়ার বিক্রি করতে গিয়ে পিছু হটতে হয়েছিল কেন্দ্রকে। প্রায় ৪৮ হাজার কোটি টাকা দেনা থাকা রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটির অংশীদারি কিনতে রাজি হয়নি কেউই।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮ ০২:৪২
Share: Save:

এয়ার ইন্ডিয়ার (এআই) ৭৬% শেয়ার বিক্রি করতে গিয়ে পিছু হটতে হয়েছিল কেন্দ্রকে। প্রায় ৪৮ হাজার কোটি টাকা দেনা থাকা রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটির অংশীদারি কিনতে রাজি হয়নি কেউই। এ বার এয়ার ইন্ডিয়ার চারটি শাখা সংস্থা বিক্রি করার কথা ঘোষণা করল কেন্দ্র।

সংশ্লিষ্ট সূত্রে খবর, সংস্থাগুলি সরাসরি বিক্রি করা হবে না। জানানো হয়েছে, কৌশলগত ভাবে বিক্রি (স্ট্র্যাটেজিক সেল) করা হবে। কিন্তু কী সেই কৌশল, তা অবশ্য স্পষ্ট করে বলা হয়নি। এ ক্ষেত্রেও সিংহভাগ শেয়ার বিক্রির চেষ্টা করা হবে কি না, তা-ও স্পষ্ট নয়। উল্লেখ্য, এয়ার ইন্ডিয়া বিক্রির কথা ঘোষণার সময়েই ধাপে ধাপে তার শাখাগুলি বেচার কথা জানিয়েছিল কেন্দ্র।

যে চারটি সংস্থার কথা বলা হয়েছে, তার মধ্যে রয়েছে অ্যালায়েন্স এয়ার বা অ্যালায়েড সার্ভিসেস লিমিটেড। বর্তমানে ছোট রুটে ছোট বিমান চালায় অ্যালায়েন্স। কেন্দ্র চাইছে বিভিন্ন রাজ্যের ছোট ছোট শহর থেকে উড়ান চালু হোক। এর জন্য আঞ্চলিক উড়ান প্রকল্পও শুরু করা হয়েছে। সে ক্ষেত্রে অ্যালায়েন্সকে আরও শক্তিশালী না করে, কেন বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হল তা নিয়ে প্রশ্ন উঠেছে কর্মীদের মধ্যেই।

অ্যালায়েন্স ছাড়াও এয়ার ইন্ডিয়ার শাখা হোটেল কর্পোরেশন অব ইন্ডিয়া, এয়ার ট্রান্সপোর্ট সার্ভিসেস লিমিটেড ও ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লিমিটেড— এই তিন সংস্থাও বিক্রির কথা বলা হয়েছে। দিল্লি, মুম্বই সহ দেশের অন্যত্র সংস্থার নিজস্ব যা সম্পত্তি রয়েছে, তার মধ্যে কিছু বিক্রি করা হবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE