Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জিএসটি বিশ্লেষণে বসে তোপ কেন্দ্রকেই

জিএসটির বর্ষপূর্তিতে শনিবার ফেসবুকে সরাসরি বক্তব্য রাখেন অমিতবাবু। ইংরেজি ও বাংলা মিলিয়ে ২৬ মিনিটের বক্তৃতায় সাকুল্যে মিনিট ছয়েক তিনি ব্যয় ক

নিজস্ব সংবাদদাতা
০১ জুলাই ২০১৮ ০৩:১৭
Save
Something isn't right! Please refresh.
অমিত মিত্র। ফাইল চিত্র।

অমিত মিত্র। ফাইল চিত্র।

Popup Close

সুইৎজারল্যান্ডের ব্যাঙ্কগুলিতে গত বছরে বিদেশিদের আমানত মাত্র ৩% বাড়লেও, ভারতীয়দের জমার অঙ্ক বেড়েছে প্রায় ৫০%। এর সঙ্গে জিএসটির ‘গোলমেলে’ রিটার্ন পদ্ধতির যোগাযোগ রয়েছে বলে দাবি পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্রের।

জিএসটির বর্ষপূর্তিতে শনিবার ফেসবুকে সরাসরি বক্তব্য রাখেন অমিতবাবু। ইংরেজি ও বাংলা মিলিয়ে ২৬ মিনিটের বক্তৃতায় সাকুল্যে মিনিট ছয়েক তিনি ব্যয় করেছেন জিএসটির জন্য। বাকি সময়টা বৃদ্ধির হার কমা, কৃষকের আত্মহত্যা, কর্মসংস্থান-সহ নানা বিষয়ে কেন্দ্রকে আক্রমণ করেছেন তিনি। টেনেছেন রাজ্যের সঙ্গে তুলনাও। তিনি বলেন, ‘‘জিএসটি রিটার্নের ৩বি ফর্মে ইনভয়েস লাগে না। নেটের বদলে হাতেকলমে রিটার্ন জমা পড়ছে। পরীক্ষার উপায় নেই। ফলে বেড়ে চলেছে হাওয়ালা।’’ তাঁর ইঙ্গিত, এই সুযোগ কাজে লাগিয়েই বিদেশে টাকা পাচারের প্রবণতা বেড়েছে।

রফতানি সংস্থাগুলির কর ফেরতের টাকা আটকে থাকা নিয়েও কেন্দ্রকে আক্রমণ করেছেন অমিতবাবু। তাঁর অভিযোগ, সেই টাকা আটকে রাখা হয়েছে রাজস্ব ঘাটতি কমিয়ে দেখানোর জন্যই।

Advertisement


Tags:
Finance Amit Mitra GSTঅমিত মিত্র
Something isn't right! Please refresh.

Advertisement