Advertisement
২৯ এপ্রিল ২০২৪
International Monetary Fund

বৃদ্ধির ৮% পূর্বাভাস আমাদের নয়: আইএমএফ

সুব্রহ্মণ্যন বলেছিলেন, দেশ ১০ বছর ধরে যে সব ভাল নীতি কার্যকর করেছে তা যদি আরও অনেকটা বাড়িয়ে দেয় এবং সংস্কারে গতি আনে, তা হলে এখন থেকে ২০৪৭ পর্যন্ত জিডিপি ৮% হারে বাড়তে পারে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ০৬:২৪
Share: Save:

কিছু দিন আগে নয়াদিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে মোদী সরকারের প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন বলেছিলেন, ভারতের জিডিপি বৃদ্ধির হার ২০৪৭ সাল পর্যন্ত ৮% হতে পারে। তিনি বর্তমানে আন্তর্জাতিক অর্থভান্ডারের (আইএমএফ) এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর। ফলে তার পরেই প্রশ্ন ওঠে, তা হলে কি আইএমএফ ভারতের বৃদ্ধি নিয়ে পূর্বাভাস আগের থেকে এতটা বাড়িয়ে দিল? এই প্রেক্ষিতেই এ বার আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটির স্পষ্ট বার্তা, ওই পরিসংখ্যান আইএমএফের কোনও পর্যবেক্ষণ নয়। সেখানে ভারতের প্রতিনিধি হিসেবে মতামতটি সম্পূর্ণ ভাবে সুব্রহ্মণ্যনের ব্যক্তিগত।

সুব্রহ্মণ্যন বলেছিলেন, দেশ ১০ বছর ধরে যে সব ভাল নীতি কার্যকর করেছে তা যদি আরও অনেকটা বাড়িয়ে দেয় এবং সংস্কারে গতি আনে, তা হলে এখন থেকে ২০৪৭ পর্যন্ত জিডিপি ৮% হারে বাড়তে পারে।

গত জানুয়ারিতে মধ্যবর্তী মেয়াদের জন্য ভারতের আর্থিক বৃদ্ধির ৬.৫% পূর্বাভাস দিয়েছিল আইএমএফ। ফলে ৮% বৃদ্ধির নতুন বার্তা ঘিরে তৈরি হয় ধন্দ। তাই এ নিয়ে প্রশ্নের মুখে প্রতিষ্ঠানটির মুখপাত্র জুলি কোজ়াক ফের ওই পুরনো ৬.৫% পরিসংখ্যানের কথাই তুলে ধরেছেন, যা তাঁদের অক্টোবরের হিসাবের থেকে একটু বেশি ছিল। তাঁর দাবি, ‘‘আমাদের এগ্‌জ়িকিউটিভ বোর্ড আছে। সেখানে রয়েছেন এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টরেরা, যাঁরা বিভিন্ন দেশ বা একাধিক দেশ নিয়ে তৈরি গোষ্ঠীর প্রতিনিধি। তাঁদের কাজ আইএমএফ কর্মীদের থেকে আলাদা...কৃষ্ণমূর্তি ভারতে প্রতিনিধি হিসেবে তাঁর ভূমিকায় নিজের পর্যবেক্ষণ তুলে ধরেছেন।’’ আগামী কয়েক সপ্তাহের মধ্যে আইএমএফ বিশ্ব অর্থনীতি এবং বিভিন্ন দেশের আর্থিক বৃদ্ধি নিয়ে সাম্প্রতিক পরিসংখ্যান প্রকাশ করবে বলেও জানান জুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IMF India Indian Economy Economic Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE