Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Brent Crude

ব্রেন্ট ফের ৯০ ডলার ছুঁইছুঁই

ভারত তার প্রয়োজনের বেশির ভাগ তেলই বিদেশ থেকে কিনে নিয়ে আসে। ফলে আন্তর্জাতিক দুনিয়ায় অশোধিত তেলের দাম বাড়লে এ দেশে তার আমদানির খরচ বেড়ে যায়।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৭:০৭
Share: Save:

চিন্তা বাড়ছে ভারতের মতো বিপুল পরিমাণে তেল আমদানিকারী দেশের। কারণ, বিশ্ব বাজারে আবার মাথা তুলছে অশোধিত তেলের দাম। বুধবার ব্রেন্ট ক্রুড ফের ব্যারেল পিছু ৯০ ডলারের কাছে (৮৯.৭৮) চলে গিয়েছে। আর এক ধরনের অশোধিত তেল ডব্লিউটিআই প্রায় ৮৬ ডলার।

ভারত তার প্রয়োজনের বেশির ভাগ তেলই বিদেশ থেকে কিনে নিয়ে আসে। ফলে আন্তর্জাতিক দুনিয়ায় অশোধিত তেলের দাম বাড়লে এ দেশে তার আমদানির খরচ বেড়ে যায়। এর প্রভাব পড়ার আশঙ্কা থাকে জ্বালানির খুচরো দরে এবং তার হাত ধরে সাধারণ মানুষের ওই খাতে খরচের উপর। তবে এ দেশে দীর্ঘ দিন ধরে পেট্রল-ডিজ়েলের দাম স্থির ছিল। সম্প্রতি কেন্দ্র লিটার পিছু ২ টাকা করে কমিয়েছে। প্রায় দেড় বছর এক জায়গায় থমকে থাকার পরে লোকসভা ভোটের মুখে তড়িঘড়ি দাম কমায় তাই প্রশ্ন উঠেছে, এই পর্ব মেটার পরে কি ফের দাম বাড়ার আশঙ্কা থাকছে? বিশেষত বিশ্ব বাজারে তেল যদি আরও দামি হয়ে যায়?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়ে গেলে দেশের পেট্রল-ডিজ়েলে তার প্রতিফলন দেখা যায়। অথচ উল্টোটা হলে আমজনতাকে সুরাহা দেওয়ার তাগিদ দেখা যায় না। সেই প্রেক্ষিতেই সন্দেহ দানা বাঁধছে। একাংশ মনে করাচ্ছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরে ব্রেন্ট ১৪০ ডলারের কাছে পৌঁছনোয় ভারতে লাফিয়ে বেড়েছিল জ্বালানির দর। অথচ ব্রেন্ট ৭০-৭৫ ডলারে নামার পরে পেট্রল-ডিজ়েল সস্তা হয়নি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Brent Crude Lok Sabha Election 2024 Petrol Diesel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE