• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জিএসটি-র চার বিলেই সিলমোহর মন্ত্রিসভার

GST

বিলাস ও ক্ষতিকারক পণ্যে সেসের সর্বোচ্চ সীমা নিয়ে জিএসটি পরিষদের ছাড়পত্র মিলেছে ক’দিন আগেই। এ বার ১ জুলাই থেকে নতুন কর চালুর লক্ষ্য ছুঁতে, চারটি বিলেই সিলমোহর বসাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রীয় জিএসটি, আন্তঃরাজ্য জিএসটি, কেন্দ্রশাসিত অঞ্চলের জিএসটি এবং রাজস্ব ক্ষতিপূরণ সংক্রান্ত বিল। এগুলি এ বার সংসদে পাশ করানোর জন্য পেশ করা হবে।

সরকারি সূত্রে খবর, চারটিই অর্থবিল হিসেবে আনা হতে পারে। সে ক্ষেত্রে রাজ্যসভায় সায়ের দরকার পড়বে না। কারণ, লোকসভায় নরেন্দ্র মোদী সরকারের বিপুল সংখ্যাগরিষ্ঠতা থাকলেও, এখনও রাজ্যসভায় তা নেই। যদিও বিলগুলি কেন্দ্র ও রাজ্য সরকারগুলির ঐকমত্যের ভিত্তিতেই পরিষদের ছাড়পত্র পেয়েছে। তা ছাড়া, উত্তরপ্রদেশে বিজেপির বিপুল জয়ের পর বিরোধীদেরও বাগড়া দেওয়ার মনোভাব তেমন নেই। তা সত্ত্বেও ঝুঁকি নিতে চাইছেন না মোদী ও অর্থমন্ত্রী অরুণ জেটলি। তবে জিএসটি বিলকে অর্থবিলের তকমা দিয়ে রাজ্যসভাকে এড়ানোর চেষ্টা করলেও সমালোচনার মুখে পড়ার সম্ভাবনা থাকছে।

এত কিছুর পরেও অবশ্য জুলাই থেকে জিএসটি চালু নিয়ে সংশয় থেকে যাচ্ছে। কারণ, কেন্দ্রের ধাঁচে রাজ্যগুলিকেও নিজস্ব জিএসটি বিল বিধানসভায় পাশ করাতে হবে। সংশয় আছে শিল্প কতটা তৈরি তা নিয়েও। অর্থ মন্ত্রক অবশ্য বলেছে, ১ জুলাই থেকে জিএসটি আনতে কেন্দ্র দায়বদ্ধ। তাদের দাবি, সংসদের চলতি অধিবেশন ১২ এপ্রিল শেষ। কাজেই হাতে যথেষ্ট সময় থাকছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন