Advertisement
২৫ জুন ২০২৪

ফের তোপ ই-কমার্সের বিরুদ্ধে 

সিএআইটির বক্তব্য, ই-কমার্স সংস্থাগুলি বাজার দরের চেয়ে অনেক কম দরে পণ্য বিক্রি করছে। তাতে যে শুধু ব্যবসায়ীদের ক্ষতি হচ্ছে এমন নয়, লোকসান গুনতে হচ্ছে সরকারকেও।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন 
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৯ ০২:৫২
Share: Save:

ফ্লিপকার্ট, অ্যামাজনের মতো ই-কমার্স সংস্থাগুলি পণ্যের দামে বিপুল ছাড় দিয়ে বাজারে প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করছে বলে আগেই অভিযোগ করেছিল ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি। এ বার তাদের অভিযোগ, ওই সব সংস্থা কম দামে পণ্য বিক্রি করার ফলে কেন্দ্র এবং রাজ্যগুলির জিএসটি ক্ষতি হচ্ছে। অতএব তাদের ব্যবসার কাঠামো সম্পর্কে তদন্ত করুক কেন্দ্র। আদায় করা হোক না মেটানো জিএসটি। এই নিয়ে সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালকে চিঠি লিখেছে তারা। চিঠি পাঠানো হয়েছে সব রাজ্যের অর্থমন্ত্রীদেরও।

সিএআইটির বক্তব্য, ই-কমার্স সংস্থাগুলি বাজার দরের চেয়ে অনেক কম দরে পণ্য বিক্রি করছে। তাতে যে শুধু ব্যবসায়ীদের ক্ষতি হচ্ছে এমন নয়, লোকসান গুনতে হচ্ছে সরকারকেও। পণ্যের দাম কম হওয়ায় যা জিএসটি পাওয়া উচিত তার তুলনায় কম পাচ্ছে সরকার। ব্যবসায়ীদের সংগঠনটির দাবি, বাজার দর এবং বিলের অঙ্কের জিএসটির মধ্যে যে পার্থক্য রয়েছে, তা অনলাইন বাজারগুলির থেকে আদায় করা হোক। আর তার হিসেব কষা হোক যে দিন থেকে জিএসটি চালু হয়েছে সে দিন থেকেই। সিএআইটির ব্যাখ্যা, জিএসটি আইন অনুযায়ী, বিল যা-ই হোক না কেন, তার আসল বাজার দর নির্ধারণ করার ক্ষমতা রয়েছে সরকারে হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Business CAIT GST Flipkart Amazon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE