Advertisement
২০ মে ২০২৪
Fintech

প্রতিযোগিতা কমিশনের নজরে ফিনটেক সংস্থা

দেশে ডিজিটাল পরিষেবা বাড়ানোর উপরে গত কয়েক বছর ধরেই জোর দিচ্ছে কেন্দ্র। যার হাত ধরে তৈরি হয়েছে একের পর এক ফিনটেক সংস্থা। যারা ডিজিটাল প্রযুক্তিতে ভর করে মানুষকে আর্থিক পরিষেবা দেয়।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ০৮:৩৩
Share: Save:

বেশ কিছু প্রযুক্তি নির্ভর আর্থিক প্রতিষ্ঠানের (ফিনটেক) বিরুদ্ধে তদন্ত শুরু করেছে প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। তথ্যপ্রযুক্তির সুবিধা নিয়ে তারা প্রতিযোগিতার নিয়ম ভাঙছে কি না, সেটাই খতিয়ে দেখা হচ্ছে বলে জানালেন কমিশনের চেয়ারম্যান রভনীত কৌর। ডিজিটাল দুনিয়ায় সকলকে সমান জায়গা করে দেওয়াই যার লক্ষ্য। সেই সঙ্গে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা-সহ বেশ কয়েকটি ক্ষেত্রের সংস্থার বিরুদ্ধেও তদন্ত চালানো হচ্ছে বলে দাবি তাঁর।

দেশে ডিজিটাল পরিষেবা বাড়ানোর উপরে গত কয়েক বছর ধরেই জোর দিচ্ছে কেন্দ্র। যার হাত ধরে তৈরি হয়েছে একের পর এক ফিনটেক সংস্থা। যারা ডিজিটাল প্রযুক্তিতে ভর করে মানুষকে আর্থিক পরিষেবা দেয়। ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক নয় এমন প্রতিষ্ঠিত আর্থিক প্রতিষ্ঠানগুলিও প্রযুক্তিতে জোর দেওয়ার পথে হাঁটছে। অন্য দিকে, নেট দুনিয়ায় কোনও সংস্থা যাতে একাধিপত্য কায়েম করতে না পারে, সে জন্য সচেষ্ট হয়েছে সিসিআই। ইতিমধ্যেই গুগ্‌লের মতো তথ্যপ্রযুক্তি সংস্থাকে জরিমানাকরেছে তারা। তদন্ত চালাচ্ছে অ্যামাজ়ন, ফ্লিপকার্ট, জ়োম্যাটো, সুইগি, অ্যাপল, ওয়াটসঅ্যাপ বা ফেসবুকের মতো সংস্থার বিরুদ্ধে।

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে কৌরের বক্তব্য, এই পরিস্থিতিতে ডিজিটাল জগতে নিয়ন্ত্রণ এবং স্বাধীনতার মধ্যে ভারসাম্য বজায় রাখতে চান তাঁরা। আর সেই লক্ষ্যে এই সমস্ত ফিনটেক সংস্থা যাতে প্রযুক্তির সুবিধা নিয়ে নিয়ম ভাঙতে না পারে সে জন্যই তদন্ত করা হচ্ছে। ইতিমধ্যেই কমিশনের অধীনে ডিজিটাল মার্কেট ডেটা ইউনিট কাজ করাও শুরু করেছে। একই সঙ্গে সিনেমার দুনিয়ায় ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে অনিয়মের তদন্তও করছে সিসিআই।

তবে একই সঙ্গে গত কয়েক বছরে প্রতিযোগিতার নিয়ম মানার ক্ষেত্রে সংস্থাগুলি অনেক সতর্ক হয়েছে বলেও জানিয়েছেন কৌর। তাঁর মতে, ইতিমধ্যেই বিভিন্ন নিয়ম-নীতি পরিবর্তন করেছেন কমিশন। সংস্থাগুলিও বুঝতে পারছে প্রতিযোগিতার নিয়ম ভেঙে পার পাওয়া মুশকিল। তা ছাড়া শুধু নিয়ম কার্যকর করাই নয়, শিল্প মহলকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার উপরেও জোর দিচ্ছেন তাঁরা। সব মিলিয়ে প্রতিযোগিতার ক্ষেত্রে সদর্থক পরিবর্তন দেখা যাচ্ছে বলে দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Investigations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE