Advertisement
০৫ মে ২০২৪
small industry

Small scale industries: অংশীদারি হাতে নিয়ে সাহায্য ছোট শিল্পকে

অর্থমন্ত্রী জানান, এগ্জ়িম ব্যাঙ্ক এবং সিডবি-র টাকায় একটি তহবিল তৈরি হবে এই প্রকল্পে। দেশে ও রফতানি বাজারে সম্ভাবনা থাকা সত্ত্বেও যে সমস্ত ছোট-মাঝারি সংস্থা বাধার মুখে পড়ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ০৬:২৯
Share: Save:

দেশের যে সমস্ত শিল্প ক্ষেত্রকে অতিমারি সবচেয়ে বেশি ধাক্কা দিয়েছে তার মধ্যে প্রথম সারিতে রয়েছে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প (এমএসএমই)। কিন্তু তাদের জন্য কেন্দ্র যে ত্রাণ প্রকল্প চালু করেছে তা অপর্যাপ্ত এবং মূলত ঋণ নির্ভর বলে রিপোর্টে ক্ষোভ প্রকাশ করেছিল সংসদের শিল্প বিষয়ক স্ট্যান্ডিং‌ কমিটি। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে এমএসএমই-র জন্য ‘উভরতে সিতারে ফান্ড’ নামে আরও একটি প্রকল্পের উদ্বোধন করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর দাবি, মোদী সরকার এই শিল্পের পাশে দাঁড়িয়ে তাদের গুরুত্ব দিয়েছে।

অর্থমন্ত্রী জানান, এগ্‌জ়িম ব্যাঙ্ক এবং সিডবি-র টাকায় একটি তহবিল তৈরি হবে এই প্রকল্পে। দেশে ও রফতানি বাজারে সম্ভাবনা থাকা সত্ত্বেও যে সমস্ত ছোট-মাঝারি সংস্থা বাধার মুখে পড়ছে, তাদের চিহ্নিত করে সাহায্য করা হবে। প্রযুক্তিগত ও আর্থিক সাহায্যের পাশাপাশি, ওই তহবিল ব্যবহার করে অংশীদারি নিয়েও সহযোগিতা করা হবে সংস্থাগুলিকে। পাশাপাশি নির্মলা জানান, এমএসএমই ব্যবসায়ীদের অ্যাকাউন্টের অডিট জমা দিতে হবে না। তাঁরা নিজেরাই তা ‘সেল্‌ফ অ্যাটেস্ট’ করে স্বীকৃতি দিতে পারবেন।

পরে তেলের দর নিয়ে প্রশ্নের উত্তরে সাধারণ মানুষের সমস্যার কথা স্বীকার করে নিলেও, দামের বোঝার দায় রাজ্যের কাঁধেই বেশি চাপিয়েছেন নির্মলা। বলেছেন, ‘‘পেট্রল-ডিজ়েলের দর বাড়লে রাজ্যের করের ভাগও বাড়ে। আমরা নজর রাখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

small industry Central Government industries
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE