Advertisement
২২ মে ২০২৪

শীর্ষ ব্যাঙ্ককে বিঁধলেন ট্রাম্প, ধাক্কা ডলারে

সেই দিক থেকে ট্রাম্পের এই মন্তব্য ‘অপ্রত্যাশিত’। যে কারণে পড়েছে ডলারের দর।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৮ ০৩:৫৬
Share: Save:

ভারতে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কেন্দ্রের মত বিরোধ নতুন ঘটনা নয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যকে ঘিরে সেই ছায়া এ বার খাস মার্কিন মুলুকে। এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ফেডারেল রিজার্ভের সুদ বৃদ্ধির সম্ভাবনায় তিনি মোটেই ‘উৎফুল্ল’ নন। বরং বাণিজ্য যুদ্ধের প্রেক্ষিতে শীর্ষ ব্যাঙ্কের সহযোগিতা আশা করেন।

এই মন্তব্যের জেরেই পড়ে যায় ডলারের দাম। ধাক্কা খায় আমেরিকার শেয়ার বাজার। বিশেষজ্ঞদের বক্তব্য, ফেড রিজার্ভ বরাবরই স্বাধীন ভাবে কাজ করে এসেছে। সেই দিক থেকে ট্রাম্পের এই মন্তব্য ‘অপ্রত্যাশিত’। যে কারণে পড়েছে ডলারের দর।

কর্মসংস্থান পরিস্থিতি ভাল হওয়া সত্ত্বেও সম্প্রতি আমেরিকায় খুচরো মূল্যবৃদ্ধি ছুঁয়েছে ২.৯%। তা জুঝতে চলতি বছরে দু’বার সুদ বাড়িয়েছেন মার্কিন শীর্ষ ব্যাঙ্কটির চেয়ারম্যান জেরোম পাওয়েল। হার বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন অদূর ভবিষ্যতেও। এ প্রসঙ্গেই সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘‘সুদ বৃদ্ধির খবরে আমি একেবারেই উৎফুল্ল নই। অন্যান্য দেশের সঙ্গে আমাদের বোঝাপড়া চলছে। আমরা জিতব। এই অবস্থায় শীর্ষ ব্যাঙ্কের উচিত আমাকে সাহায্য করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE