Advertisement
১৫ জুন ২০২৪
Elon Musk

মাস্ককে ফের বার্তা মন্ত্রীর

গডকড়ীর স্পষ্ট বার্তা, টেসলা চিনে গাড়ি তৈরি করে ভারতে সেটি আমদানি করার পরিকল্পনা করে থাকলে তাতে সরকারের আপত্তি রয়েছে। 

ভারতে টেসলার বৈদ্যুতিক গাড়ি কবে আসবে তা নিয়ে জল্পনার অন্ত নেই।

ভারতে টেসলার বৈদ্যুতিক গাড়ি কবে আসবে তা নিয়ে জল্পনার অন্ত নেই। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ০৬:০৮
Share: Save:

টেসলার বৈদ্যুতিক গাড়ি ভারতের বাজারে কবে পাওয়া যাবে তা নিয়ে জল্পনার শেষ নেই। সংস্থার কর্ণধার ইলন মাস্কের দাবি, করে ছাড় দিলে তবেই এ দেশে গাড়ি তৈরি করবেন। কিন্তু ভারত চায়, আপাতত শর্ত ছাড়াই গাড়ি তৈরি শুরু করুক তারা। এই দর কষাকষির মধ্যেই মঙ্গলবার ফের কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ীর স্পষ্ট বার্তা, টেসলা চিনে গাড়ি তৈরি করে ভারতে সেটি আমদানি করার পরিকল্পনা করে থাকলে তাতে সরকারের আপত্তি রয়েছে।

এখন কোনও গাড়ি সম্পূর্ণ ভাবে আমদানি করলে বিভিন্ন মাপকাঠির নিরিখে ৬০%-১০০% পর্যন্ত শুল্ক চাপে। কিন্তু টেসলা সড়ক পরিবহণ মন্ত্রককে চিঠি দিয়ে দাবি করেছিল, ৪০,০০০ ডলারের বেশি দামি গাড়ির ক্ষেত্রে কর আসলে ১১০%। তাদের প্রস্তাব, যে কোনও আমদানি করা গাড়ির উপরেই ৪০% শুল্ক চাপানো হোক। এতে ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার ও তার সহায়ক পরিবেশ গড়ে তোলা সহজ হবে। তারাও গাড়ি বিক্রি, পরিষেবা এবং চার্জ দেওয়ার পরিকাঠামো গড়তে লগ্নি করবে।

এ দিন গডকড়ীর বক্তব্য, ভারত একটি বড় বাজার। এখানে বৈদ্যুতিক গাড়ির সম্ভাবনাও বিপুল। তিনি বলেন, ‘‘যদি ইলন মাস্ক ভারতে গাড়ি তৈরি করতে চান, কোনও সমস্যা নেই। ভারতে আসুন। উৎপাদন শুরু করুন। এখান থেকেও ওঁরা গাড়ি রফতানি করতে পারবেন। কিন্তু উনি যদি চিনে গাড়ি তৈরি করে এ দেশে বিক্রি করতে চান, তবে তা ভারতের পক্ষে ভাল প্রস্তাব হতে পারে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elon Musk Nitin Gadkari Tesla Car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE