Advertisement
২৫ জুলাই ২০২৪
Tesla Car

পীযূষের সঙ্গে কথা হতে পারে টেসলার 

টেসলার কর্তারা কেন্দ্রীয় আধিকারিকদের সঙ্গে যে প্রাথমিক আলোচনা করেছেন তাতে ইঙ্গিত, ভারতে নতুন গাড়ির দাম সংস্থার বর্তমানে সবচেয়ে কম দামি বৈদ্যুতিক গাড়ির চেয়েও ২৫% কম হতে পারে।

An image of Tesla

ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলা। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ০৫:৫৩
Share: Save:

জট কাটিয়ে সামনের দিকে এগোচ্ছে ভারতে টেসলার বৈদ্যুতিক গাড়ি ও ব্যাটারি তৈরির পরিকল্পনা। সরকারি ভাবে কেন্দ্র বা টেসলা, কেউই মুখ খোলেনি। তবে সূত্রের দাবি, চলতি মাসে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে আলোচনায় বসতে পারেন ইলন মাস্কের সংস্থার কর্তারা। সেটা হতে পারে শীর্ষ পর্যায়ের বৈঠক। গাড়ি তৈরির কারখানা নির্মাণের জন্য জমির পাশাপাশি যন্ত্রাংশের জোগান-শৃঙ্খল তৈরি নিয়েও কথা হতে পারে।

ইতিমধ্যেই টেসলার কর্তারা কেন্দ্রীয় আধিকারিকদের সঙ্গে যে প্রাথমিক আলোচনা করেছেন তাতে ইঙ্গিত, ভারতে নতুন গাড়ির দাম সংস্থার বর্তমানে সবচেয়ে কম দামি বৈদ্যুতিক গাড়ির চেয়েও ২৫% কম হতে পারে। যার মানে, দাম দাঁড়াতে পারে প্রায় ২০ লক্ষ টাকা (২৪ হাজার ডলার)। চিনে টেসলা ‘মডেল৩’ সেডান গাড়িটি বিক্রি করে ৩২ হাজার ডলারের কিছু বেশিতে।

ভারতে আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলার লগ্নি নিয়ে জল্পনা চলছে দীর্ঘ দিন ধরেই। মাস্ক মাঝেমধ্যে নিজে যেমন ইঙ্গিত দিচ্ছেন, তেমনই তাঁকে টুইট করে এ নিয়ে জানতেও চাইছেন অনেকে। অতীতে তিনি এ দেশে লগ্নির আগে শুল্ক কমানোর দাবি জানিয়ে গাড়ি আমদানি করার কথা বলেছিলেন। কেন্দ্রের বক্তব্য ছিল, দেশে আগে লগ্নি না করলে গাড়ি আমদানির জন্য শুল্ক ছাড় মিলবে না। এই পরিস্থিতিতে গত মে মাসে টেসলা ফের ভারতে আগ্রহ দেখায়। সংস্থার প্রতিনিধিরা এ দেশে তাঁদের গাড়ি ও ব্যাটারি তৈরির জন্য সরকারের প্রস্তাবিত আর্থিক সুবিধা নিয়ে আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরে তাঁর সঙ্গে দেখা করে ফের লগ্নির বার্তা দেন মাস্ক। কিছু দিন আগে সংবাদমাধ্যমের খবর, এ দেশে বছরে পাঁচ লক্ষ গাড়ি তৈরির জন্য কারখানা গড়া নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা শুরুর ইঙ্গিত মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE