Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Eureka Forbes Company: বিক্রি হচ্ছে ইউরেকা ফোর্বস

সংবাদ সংস্থা
মুম্বই ২০ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আমেরিকার প্রাইভেট ইকুইটি ফান্ড অ্যাডভেন্ট ইন্টারন্যাশনালের কাছে ৪৪০০ কোটি টাকায় ইউরেকা ফোর্বসের ৭২.৫৬% বিক্রি করছে শাপুরজি পালোনজি গোষ্ঠী। সেই সংস্থা, অ্যাকোয়াগার্ড ব্র্যান্ড নামে জল শোধক-সহ বিভিন্ন পণ্য বিক্রেতা হিসেবে যারা বহুল পরিচিত। ২০১৯ সালে বিক্রির প্রক্রিয়া শুরু হয়েছিল। হাতে আসা টাকা নিজেদের ঋণ শোধে কাজে লাগাবে ১৫৬ বছরের পুরনো শাপুরজি গোষ্ঠী। টাটা সন্সে যাদের অংশীদারি ১৮%।

গত ক’বছর ধরে ঋণের ভারে ধুঁকছে শাপুরজিরা। যা যুঝতে সাইরাস মিস্ত্রিকে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সরানো নিয়ে চলা মামলার মধ্যে টাটা গোষ্ঠীতে নিজেদের অংশীদারি বন্ধক রাখার প্রস্তাব দেয় তারা। যাতে আপত্তি জানায় টাটা সন্স। এর পরেই ২০১৯-এর নভেম্বরে ইউরেকা ফোর্বস বিক্রির সিদ্ধান্ত নেয় শাপুরজি।

এ দিকে করোনার জেরে গোষ্ঠীর বকেয়া দাঁড়িয়েছে প্রায় ২০,০০০ কোটি টাকা। সুরাহা হিসেবে ১২,০০০ কোটি মেটানোর ক্ষেত্রে ২০২৩ সাল
পর্যন্ত রিজ়ার্ভ ব্যাঙ্কের থেকে স্থগিতাদেশ মিলেছে। সংশ্লিষ্ট মহলের মতে, এই শেয়ার বেচে ঋণের বোঝা কিছুটা লাঘব করে এ বার অ্যাফকন ব্র্যান্ডের অধীনে নির্মাণ ও ইঞ্জিনিয়ারিং ব্যবসায় মন দিতে পারবে শাপুরজিরা।

Advertisement

চুক্তি অনুসারে, মূল সংস্থা ফোর্বস অ্যান্ড কোম্পানি থেকে আলাদা হবে ইউরেকা ফোর্বস এবং নথিভুক্ত হবে শেয়ার বাজারে। তার পরে অংশীদারি হাতে নেবে অ্যাডভেন্ট। এই আলাদা হওয়ার আর্জি জমা রয়েছে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালের মুম্বই বেঞ্চের কাছে। উল্লেখ্য, প্রায় আড়াইশো বছর আগে তৈরি ফোর্বস অ্যান্ড কোম্পানি কিনেছিল টাটারা। ১৯৮২-এ
তারাই ইলেকট্রোলাক্সের সঙ্গে মিলে তৈরি করে ইউরেকা ফোর্বস। পরে দুই সংস্থার অংশীদারিই কেনে শাপুরজিরা।



Tags:

আরও পড়ুন

Advertisement