Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Trade

বাণিজ্যে মাথাব্যথা বাড়াচ্ছে লোহিত সাগর

২০২৩ সালের অক্টোবর থেকে লোহিত সাগরের সমস্যা জটিল আকার নিচ্ছে। সুয়েজ খাল দিয়ে যাতায়াত করা অসামরিক জাহাজগুলির উপরে সেই সময় থেকেই আক্রমণ শানানো শুরু করে হুথি জঙ্গিরা।

An image of ship

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ০৫:১২
Share: Save:

গত তিন-চার মাস ধরে লোহিত সাগরের সমস্যা এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের দেশগুলির মাথাব্যথা বাড়িয়ে চলেছে। ভারতের বৈদেশিক বাণিজ্য পরামর্শদাতা সংস্থা জিটিআরআই এক রিপোর্টে দাবি করেছে, এই সমস্যার জেরে ২০২৪ সালে ভারতের রফতানি বাণিজ্যের পরিমাণ কমতে পারে।

২০২৩ সালের অক্টোবর থেকে লোহিত সাগরের সমস্যা জটিল আকার নিচ্ছে। সুয়েজ খাল দিয়ে যাতায়াত করা অসামরিক জাহাজগুলির উপরে সেই সময় থেকেই আক্রমণ শানানো শুরু করে হুথি জঙ্গিরা। ফলে পণ্যবাহী জাহাজগুলিকে এখন ঘুরপথে যেতে হচ্ছে। বাড়ছে পণ্য পরিবহণ ও বিমার খরচ। পণ্য এক দেশ থেকে অন্য দেশে পৌঁছতে সময়ও লাগছে বেশি।

জিটিআরআইয়ের রিপোর্টে বলা হয়েছে, ২০২৩ সালে ভারতে আমদানিকৃত অশোধিত তেলের ৬৫ শতাংশই সুয়েজ খাল দিয়ে এসেছিল। ইউরোপ এবং উত্তর আফ্রিকার সঙ্গেও ভারতের বৈদেশিক বাণিজ্যের বড় অংশ (৫০% রফতানি এবং ৬০% আমদানি) চলে ওই পথে। ওই পণ্যের মোট মূল্য প্রায় ২২,০০০ কোটি ডলার। বাণিজ্যের খরচ বৃদ্ধির ব্যাখ্যা দিতে গিয়ে জিটিআরআই জানিয়েছে, ঘুর পথে পণ্য আমদানি-রফতানি করার জন্য জাহাজের খরচ বেড়েছে ৪০%-৬০%। গন্তব্যে পণ্য পৌঁছতে বাড়তি ২০ দিন পর্যন্ত সময় লাগছে। ফলে বিমার খরচও বেড়ে গিয়েছে ১৫%-২০%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

trade Red Sea asia Africa Europe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE