Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Green Tax

পুরনো গাড়িতে বসবে গ্রিন ট্যাক্স, প্রস্তাবে সায় নিতিন গডকড়ির

মূলত ওই সব পুরনো গাড়ি থেকে দূষণ নিয়ন্ত্রণ করতেই এই প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রকের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২১ ১৬:৪৪
Share: Save:

দূষণ নিয়ন্ত্রণ করতে ৮ বছর বা তারও বেশি পুরনো গাড়ির উপর পরিবেশ কর (গ্রিন ট্যাক্স) চাপানোর প্রস্তাবে সায় দিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ি। মূলত ওই সব পুরনো থেকে দূষণ নিয়ন্ত্রণ করতেই এই প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রকের। এর ফলে রাস্তায় অত্যধিত পুরনো গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা যাবে বলেই মনে করছে সড়ক পরিবহণ মন্ত্রক।

তবে এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। মতামত জানার জন্য প্রতিটি রাজ্যের কাছেই এই প্রস্তাব পাঠানো হয়েছে।

পরিবেশ কর বা গ্রিন ট্যাক্সের আওতায় রয়েছে ৮ বছর এবং তার থেকেও পুরনো গাড়ি। ওই সমস্ত গাড়ির ফিটনেস সার্টিফিকেট পুনর্নবীকরণের সময়ই মালিককে এই কর দিতে হবে। গাড়ির জন্য যত রোড ট্যাক্স দিতে হয়, তার ১০ থেকে ২৫ শতাংশ হবে পরিবেশ কর। আর ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট পুনর্নবীকরণের সময় মালিককে এই কর দিতে হবে। বিভিন্ন শহরে দূষণের মাত্রা এবং জ্বালানির ধরন অনুযায়ী করের হারে ফারাক হতে পারে।

গ্রিন ট্যাক্স থেকে সরকারের যা উপার্জন হবে সবটাই দূষণ রোধে ব্যবহার করবে সরকার। এই প্রস্তাব কার্যকর হলে বাড়তে পারে নতুন গাড়ির চাহিদাও। ফলে লাভবান হতে পারে গাড়িশিল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Green Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE