Advertisement
০৫ মে ২০২৪
Life Insurance Schemes

বিমা সারেন্ডারে কত ক্ষতি, জানা যাবে গোড়াতেই

পলিসি সারেন্ডারের বাকি নিয়মে বদল হয়েছে কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কিছু সূত্রের দাবি, প্রকল্প কেনার তিন বছরের মধ্যে সারেন্ডার করলে বর্তমানে গ্রাহক যে টাকা পান, তার অঙ্ক একই থাকবে কিংবা কিছুটা কমবে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ০৬:০৫
Share: Save:

এ বার জীবন বিমা পলিসি মাঝপথে বন্ধ বা সারেন্ডার করলে কত টাকা কেটে নেবে সংস্থা, তা প্রকল্পটি কেনার সময়েই জানাতে হবে গ্রাহককে। এই সংক্রান্ত নতুন নিয়ম এনেছে বিমা নিয়ন্ত্রক আইআরডিএ। পাশাপাশি ভুল বুঝিয়ে যাতে কাউকে বিমা প্রকল্প বিক্রি করা না হয়, তা নিশ্চিত করতে বিধি বদলেছে তারা। নতুন নিয়ম চালু হবে ১ এপ্রিল থেকে। বিমা ক্ষেত্রে ৩৪টি নিয়মকে মিলিয়ে ৬টি করেছে নিয়ন্ত্রক। এর পাশাপাশি দু’টি নতুন নিয়মও চালু করা হয়েছে। এই পুরো প্রক্রিয়ার অধীনে রয়েছে সারেন্ডার ও বিমা বিক্রি সংক্রান্ত সংশোধন।

তবে পলিসি সারেন্ডারের বাকি নিয়মে বদল হয়েছে কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কিছু সূত্রের দাবি, প্রকল্প কেনার তিন বছরের মধ্যে সারেন্ডার করলে বর্তমানে গ্রাহক যে টাকা পান (সারেন্ডার ভ্যালু), তার অঙ্ক একই থাকবে কিংবা কিছুটা কমবে। তবে চার থেকে সাত বছরের মধ্যে সারেন্ডার করা হলে বাড়তে পারে। মেয়াদ শেষের আগে পলিসি বন্ধ করে টাকা তুলে নিলে তাকে বলে সারেন্ডার। এখন কেনার পরে তিন থেকে পাঁচ বছরের মধ্যে সারেন্ডারের ক্ষেত্রে প্রিমিয়ামের টাকার একাংশ ফেরত পান গ্রাহক। তবে বোনাস পান না। পাঁচ বছর পরে করলে প্রিমিয়াম এবং বোনাস মিলিয়ে সারেন্ডার ভ্যালু হিসাব হয়। এক সূত্র জানাচ্ছে, এ সব ক্ষেত্রে গ্রাহকের ক্ষতি কমানোর প্রস্তাব খতিয়ে দেখছে আইআরডিএ। বিমামহলের যদিও আশঙ্কা, সারেন্ডারে বেশি সুবিধা পেলে মাঝপথে পলিসি বন্ধ করার প্রবণতা বাড়বে।

গ্রামে বিমার প্রসার বুঝতেও এসেছে নতুন বিধি। এত দিন পলিসি বিক্রির হিসাব দিত সংস্থা। এখন দেবে পঞ্চায়েত। তৃতীয়পক্ষ মোটর বিমা বাধ্যতামূলক ভাবে বিক্রির বিধি মানা হচ্ছে কি না জানতে দেখা হবে কতগুলি পণ্য বা যাত্রিবাহী গাড়ি এবং ট্রাক্টরে তা নবীকরণ করিয়েছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE