Advertisement
৩০ এপ্রিল ২০২৪
australia

অস্ট্রেলিয়ার সঙ্গে চালু অবাধ বাণিজ্য

জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের পূর্বাঞ্চলীয় চেয়ারম্যান পঙ্কজ পারেখ জানান, আজ ইসিটিএ-র আওতায় ভারত থেকে প্রথম বার রফতানি পণ্য পাড়ি দেবে অস্ট্রেলিয়া।

আজ থেকে চালু হচ্ছে দুই দেশের আমদানি-রফতানি।

আজ থেকে চালু হচ্ছে দুই দেশের আমদানি-রফতানি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ০৭:১০
Share: Save:

ভারত-অস্ট্রেলিয়ার অবাধ বাণিজ্য চুক্তি (ইকনমিক কো-অপারেশন অ্যান্ড ট্রেড এগ্রিমেন্ট বা ইসিটিএ) সই হয়েছে গত ২ এপ্রিল। তার আওতায় আজ থেকে চালু হচ্ছে দুই দেশের আমদানি-রফতানি। শিল্পের দাবি, এর হাত ধরে ভারতের রফতানি বাণিজ্য প্রায় দ্বিগুণ বাড়বে। কাজ পাবেন অনেকে।

জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের পূর্বাঞ্চলীয় চেয়ারম্যান পঙ্কজ পারেখ জানান, আজ ইসিটিএ-র আওতায় ভারত থেকে প্রথম বার রফতানি পণ্য পাড়ি দেবে অস্ট্রেলিয়া। সুরাত, মুম্বই, চেন্নাই থেকে রওনা হবে জাহাজগুলি। পণ্যগুলিতে আমদানি শুল্ক নেবে না অস্ট্রেলিয়া। ফলে সে দেশের বাজার ধরতে সুবিধা হবে। আগে শুল্ক বসত ৫%।

এই চুক্তিতে অস্ট্রেলিয়ায় রফতানি হওয়ার কথা গয়না, খাদ্য সামগ্রী, দামি পাথর, চামড়ার পণ্য, আসবাব, যন্ত্র-সহ ৬০০০ রকমের জিনিস। ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রোমোশনের পূর্বাঞ্চলের চেয়ারম্যান বিডি আগরওয়াল বলেন, পাঁচ বছরে দু’দেশের বাণিজ্য ২৫০০ কোটি ডলার থেকে ৪৫০০ কোটি ছুঁতে পারে। বুধবার কলকাতায় অস্ট্রেলিয়ার কনসাল জেনারেল রাওয়ান অনিসওয়ার্থ জানান, এখন ৯৬.৪% ভারতীয় পণ্যে তাঁরা শুল্ক বসাবে না। ধাপে ধাপে পুরোটাই হবে শুল্কহীন।

পঙ্কজবাবু বলেন, ইসিটিএ-র সুবাদে পশ্চিমবঙ্গ থেকে পাটজাত, চামড়াজাত, খাদ্য-সহ বিভিন্ন পণ্য রফতানি বৃদ্ধির সুযোগ রয়েছে। আর প্লাস্টিক পণ্য রফতানিকারীদের সংগঠন প্লেক্সকনসিলের পরিচালন কমিটির সদস্য ললিত আগরওয়ালের দাবি, প্লাস্টিকের পণ্য রফতানিকারীরা মূলত ছোট সংস্থা। অস্ট্রেলিয়ায় তাদের কঠিন প্রতিযোগিতার মুখে ফেলত চিন। ইসিটিএ সংস্থাগুলিকে এ বার বাজার বৃদ্ধির সুবিধা করে দেবে। মে মাসে সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গেও মুক্ত বাণিজ্য চুক্তি সই করেছে ভারত। রফতানি শিল্পের দাবি, শুধু তাতেই গয়না রফতানি বেড়েছে ২০%। দুই চুক্তির হাত ধরে ভারতে প্রায় ১০ লক্ষ নতুন কর্মসংস্থান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

australia India trade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE