Advertisement
২৭ এপ্রিল ২০২৪
world bank

রিজার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস কমিয়ে ৮.৩ শতাংশ বৃদ্ধির বার্তা বিশ্ব ব্যাঙ্কের রিপোর্টে

এপ্রিল থেকে সংক্রমণ বৃদ্ধির জেরে স্থানীয় লকডাউনের পথে হাঁটতে হয়েছে একের পর এক রাজ্যকে। প্রভাব পড়েছে আর্থিক কর্মকাণ্ডে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ০৫:৩৬
Share: Save:

করোনার দ্বিতীয় ধাক্কায় দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ছে, তা মানছে সব মহলই। যে কারণে চলতি অর্থবর্ষে বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করেছে মূল্যায়ন সংস্থা। এমনকি রিজ়ার্ভ ব্যাঙ্কও তা নামিয়েছে ৯.৫ শতাংশে। এ বার ২০২১-২২ সালে তা ৮.৩ শতাংশে দাঁড়াতে পারে বলে জানাল বিশ্ব ব্যাঙ্ক। তাদের বিশ্ব অর্থনীতির রিপোর্ট জানিয়েছে, পরের দু’বছরে সেই হার হতে পারে যথাক্রমে ৭.৫% এবং ৬.৫%। বিশ্ব অর্থনীতি এ বছরে বাড়তে পারে ৫.৬% হারে।

অতিমারির প্রথম ঢেউ কাটিয়ে গত বছরের শেষ থেকে ছন্দে ফিরছিল ভারত। বাড়ছিল কেনাকাটা, কল-কারখানায় উৎপাদন। কিন্তু তার পরেই এপ্রিল থেকে সংক্রমণ বৃদ্ধির জেরে স্থানীয় লকডাউনের পথে হাঁটতে হয়েছে একের পর এক রাজ্যকে। প্রভাব পড়েছে আর্থিক কর্মকাণ্ডে। বিশেষজ্ঞেরা বলছেন, সামগ্রিক ভাবে যার প্রভাব প্রায় দেশ জুড়ে লকডাউনের সমান।

বিশ্ব ব্যাঙ্কও জানাচ্ছে, বৃদ্ধির পূর্বাভাস আগের থেকে বাড়ানো হলেও, গত কয়েক মাসে অর্থনীতি ঘুরে দাঁড়ানোয় ধাক্কা লাগার চিহ্নি স্পষ্ট। এমনকি আগামী দিনেও চাহিদা ও লগ্নি ঝিমিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। পরিস্থিতি সামলাতে কেন্দ্রের বাড়তি সাহায্য, পরিকাঠামো-গ্রামোন্নয়ন-স্বাস্থ্যের মতো বিভিন্ন ক্ষেত্রে ব্যয় বৃদ্ধি এবং পরিষেবা ও উৎপাদনে গতি ফেরাই একমাত্র স্বস্তি দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE