Advertisement
০৬ মে ২০২৪
Banking Sector

প্রতি সপ্তাহে ৫ দিন খোলা, চূড়ান্ত সিদ্ধান্তের পথে ব্যাঙ্ক

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের দাবি, জোরকদমে চলছে আলোচনা। নতুন নিয়মে যে সাধারণ মানুষের ব্যাঙ্কের কাজ সারার সময় কমবে, সেটাও ভাবা হচ্ছে।

প্রতি সপ্তাহে পাঁচ দিন ব্যঙ্ক খোলার রাখার সিদ্ধান্ত।

প্রতি সপ্তাহে পাঁচ দিন ব্যঙ্ক খোলার রাখার সিদ্ধান্ত। — ফাইল চিত্র।

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ০৬:০৬
Share: Save:

এখন প্রতি রবিবার ছাড়াও মাসের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকে। সূত্রের খবর, দেশ জুড়ে প্রতিটি ব্যাঙ্কে এ বার পাঁচ দিনের সপ্তাহ চালু হওয়ার সিদ্ধান্ত প্রায় পাকা। বিষয়টি চূড়ান্ত হলে প্রতি সপ্তাহেই সোম থেকে শুক্র, এই পাঁচ দিন ব্যাঙ্ক খোলা থাকবে। শনি ও রবিবার ছুটি। ওই সূত্র জানিয়েছে, প্রস্তাবটি নীতিগত ভাবে মেনে নিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সংগঠন আইবিএ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের দাবি, জোরকদমে চলছে আলোচনা। নতুন নিয়মে যে সাধারণ মানুষের ব্যাঙ্কের কাজ সারার সময় কমবে, সেটাও ভাবা হচ্ছে। আইবিএ-র প্রস্তাব, মাসে (চার সপ্তাহের মধ্যে) অতিরিক্ত দু’দিন বন্ধ থাকায় যে ক’ঘণ্টা কাজ কমছে, তা বাকি দিনগুলিতে অতিরিক্ত সময় কাজ করে পুষিয়ে দিতে হবে কর্মী-অফিসারদের। দেখা হবে, গ্রাহকেরা এখন মাসে যত ঘণ্টা পরিষেবা পান, তা পাঁচ দিনের সপ্তাহ চালু হলেও যেন কমে না যায়। এ নিয়েই কথাবার্তা এখন চূড়ান্ত পর্যায়ে। সূত্র জানিয়েছে, শীঘ্রই সিদ্ধান্ত নেবে আইবিএ এবং কর্মী-অফিসারদের ইউনিয়নগুলি। প্রস্তাবিত নতুন নিয়ম রাষ্ট্রায়ত্ত ছাড়াও বেসরকারি এবং বিদেশি ব্যাঙ্কের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

দীর্ঘ দিন ধরেই ব্যাঙ্কের কর্মী ইউনিয়নগুলি প্রতি সপ্তাহে পাঁচ দিন কাজ এবং দু’দিন ছুটির দাবি জানিয়ে আসছে। তাদের যুক্তি, এখন এটিএম এবং নেট ব্যাঙ্কিংয়ে টাকা তোলা এবং জমা দেওয়ার পাশাপাশি আরও অনেক কাজ সারা যায় সহজে। তাই পাঁচ দিন ব্যাঙ্ক খোলা থাকলে গ্রাহকের অসুবিধা হবে না।

কর্মী সংগঠন এআইবিইএ-র সভাপতি রাজেন নাগরের দাবি, প্রত্যেক কর্মীকে দিনে সাধারণ ভাবে সাত ঘণ্টা দফতরে থাকতে হয়। ৩০ মিনিট বিরতি থাকায় নিট কাজ হয় সাড়ে ৬ ঘণ্টা। তার মধ্যে গ্রাহক পরিষেবা পান ৬ ঘণ্টা ১৫ মিনিট। রাজেনবাবু জানান, “প্রতি সপ্তাহে পাঁচ দিন ব্যাঙ্ক খোলার দাবি নীতিগত ভাবে আইবিএ মেনে নিয়েছে। দু’দিন ছুটি বাড়ায় ১৩ ঘণ্টা কাজ কম হওয়ার কথা। কর্মী-অফিসারদের সেই ঘাটতি পুষিয়ে দিতে হবে। দেখা গিয়েছে, দৈনিক বাড়তি ৩০ মিনিট কাজ করতে হবে সকলকে। আমরা রাজি। আইবিএ এবং ইউনিয়নগুলির কথা চলছে। আশা করছি খুব শীঘ্রই চূড়ান্তসিদ্ধান্ত হবে।’’

একই কথা জানিয়েছেন ব্যাঙ্ক অফিসারদের ইউনিয়ন আইবকের রাজ্য সম্পাদক শুভজ্যোতি চট্টোপাধ্যায়ও। তাঁর বার্তা, ‘‘গ্রাহকেরা যাতে কোনও ভাবেই পরিষেবা থেকে বঞ্চিত না হন, তা নিশ্চিত করতে দিনে অতিরিক্ত ৩০ মিনিট কাজের নিয়ম হচ্ছে। সে ক্ষেত্রে গ্রাহক ৬ ঘণ্টা ৪৫ মিনিট পরিষেবা পাবেন। আমাদের প্রস্তাব ব্যাঙ্কের কাজ শুরু হোক ১৫ মিনিটে আগে। অর্থাৎ সকাল ৯ টা ৪৫ থেকে। দিনের শেষেও বাড়ুক ১৫ মিনিট। মানে ৫ টা ১৫ মিনিট পর্যন্ত। তবে অফিসারেরা এমনিতেই প্রায় প্রতি দিন বাড়তি সময় কাজ করেন।’’ দিনে সাড়ে ৫ টা পর্যন্ত ব্যাঙ্ক চালু রখার প্রস্তাবও দিয়েছে কিছু ইউনিয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banking Sector
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE