Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bank Interest

সুদের ঝুঁকিতে কড়া নজরদারির বার্তা

মূল্যবৃদ্ধিকে আটকাতে সুদ বাড়ানো হয়েছে সর্বত্র। এই প্রেক্ষিতে ভারতীয় ব্যাঙ্কগুলির অবস্থা খতিয়ে দেখতে শনিবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

An image of Interest Rate

দেশের ব্যাঙ্কগুলিতে ঋণে সুদ লাফিয়ে চড়লেও তার চাহিদা বেড়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ০৮:০৫
Share: Save:

বিভিন্ন দেশে কয়েকটি ব্যাঙ্ক আর্থিক সমস্যায় পড়ার পরে ব্যাঙ্কিং শিল্প নিয়ে বিশ্ব জুড়ে মাথা তুলেছে উদ্বেগ। কারণ, মূলত চড়া সুদের জেরেই আমেরিকার সিলিকন ভ্যালি ব্যাঙ্ক, সিগনেচার ব্যাঙ্ক দেউলিয়া হয়েছে বা ইউরোপের ক্রেডিট সুইস ডুবেছে আর্থিক সঙ্কটে। আর মূল্যবৃদ্ধিকে আটকাতে সুদ বাড়ানো হয়েছে সর্বত্র। এই প্রেক্ষিতে ভারতীয় ব্যাঙ্কগুলির অবস্থা খতিয়ে দেখতে শনিবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আন্তর্জাতিক জগতে সৃষ্টি হওয়া সমস্যার ধাক্কা ব্যাঙ্কগুলির গায়ে কতটা লেগেছে ও তার মোকবিলা করতে কী করা হচ্ছে, তা এ দিন জানতে চান নির্মলা। সব কিছু শোনার পরে পূর্বাঞ্চলে ঋণদানে জোর দেওয়া-সহ একাধিক পরামর্শও দেন। বৈঠকে বিভিন্ন ব্যাঙ্কের এমডি, সিইও ছাড়াও ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ও মন্ত্রকের বিভিন্ন দফতরের উচ্চপদস্থ সরকারি আধিকারিক।

হালে দেশের ব্যাঙ্কগুলিতে ঋণে সুদ লাফিয়ে চড়লেও তার চাহিদা বেড়েছে। কিন্তু আমানত সে ভাবে বাড়েনি। তাই ঋণ দেওয়ার জন্য পুঁজি জোগাড়ের তাগিদে এ বার সেখানে সুদ বাড়িয়ে গ্রাহক টানতে দৌড়চ্ছে ব্যাঙ্কগুলি। ফলে বহু দিন পরে অনেক ব্যাঙ্কেই জমায় সুদ ৮% ছাড়িয়েছে। এই অবস্থায় ব্যাঙ্কগুলি সমস্যায় পড়ছে কি না, সে দিকে কড়া নজর রাখতে ব্যাঙ্ক কর্তাদের পরামর্শ দেন অর্থমন্ত্রী। বলেন, সুদের ঝুঁকি সংক্রান্ত বিষয়টি যেন নিয়মিত খতিয়ে দেখেন তাঁরা। কারণ, কোথায় সমস্যা তৈরি হচ্ছে সেটা চিহ্নিত করা জরুরি। তবেই তাকে আটকানো সম্ভব।

সমস্যায় পড়া বিদেশি ব্যাঙ্কগুলির সঙ্গে ভারতীয় ব্যাঙ্কগুলির লেনদেন সম্পর্কেও বিশদে জানতে চান নির্মলা। প্রশ্ন করেন, সেগুলিতে দেশীয় ব্যাঙ্কগুলির ঋণ বা লগ্নি আছে কি না, থাকলে কত, স্বল্প ও দীর্ঘ মেয়াদে তার প্রভাব কতটা পড়বে ইত্যাদি। আমানত ও ঋণের ব্যাপারে ঝুঁকি মোকাবিলা করার ক্ষেত্রে সমস্ত নিয়ন্ত্রণ বিধি ব্যাঙ্কগুলিকে কঠোর ভাবে মেনে চলতেও বলেন।

সংশ্লিষ্ট মহলের মতে, ব্যাঙ্কিং সঙ্কট নিয়ে কেন্দ্র ঝুঁকি নিতে চায় না। বিশেষত আমানতকারীদের ক্ষেত্রে। ব্যাঙ্ক-কর্তারা নির্মলাকে আশ্বস্ত করেই বলেছেন, তাঁরা কড়া নজর রাখছেন। সঙ্কটে পড়া বিদেশি ব্যাঙ্কগুলির প্রভাব থেকে দেশের ব্যাঙ্ককে রক্ষা করতে পদক্ষেপও করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE