Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
INFOCOM 2023

লক্ষ্য পূরণে দক্ষ নেতৃত্বের দিশা দেখাবে ইনফোকম

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা ২২তম ইনফোকম-ও নতুন পরিস্থিতির সঙ্গে পা মিলিয়ে চলার বার্তা দেবে। মূল বিষয় আবর্তিত হবে অভীষ্ট লক্ষ্য পূরণের জন্য দক্ষ নেতৃত্বের পাঠ ‘লিডিং উইথ পারপাস’-কে ঘিরে।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ০৭:৫১
Share: Save:

নিছক বৃহত্তর তথ্যপ্রযুক্তি শিল্পের গণ্ডিতে আটকে থাকা নয়। সময়ের সঙ্গে সঙ্গে নিত্যনতুন প্রযুক্তি এবং উদ্ভাবনী ভাবনায় নতুন দিশা দেখানোর মঞ্চ হিসাবে বরাবরই সমকালীন থেকেছে এবিপি গোষ্ঠী আয়োজিত তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সম্মেলন ‘ইনফোকম’। আজ, বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা ২২তম ইনফোকম-ও নতুন পরিস্থিতির সঙ্গে পা মিলিয়ে চলার বার্তা দেবে। মূল বিষয় আবর্তিত হবে অভীষ্ট লক্ষ্য পূরণের জন্য দক্ষ নেতৃত্বের পাঠ ‘লিডিং উইথ পারপাস’-কে ঘিরে।

বছর তিনেক আগের কোভিড গোটা বিশ্বকে সঙ্কটের মুখে দাঁড় করিয়েছিল। সেই লড়াইয়ের অঙ্গ হিসেবে ফের স্বাভাবিক ছন্দে পা মেলানোর চেষ্টা শুরু হয় তার পরেই। তবে তার সঙ্গে প্রতিষ্ঠান ও নেতৃত্বকে ধাক্কা সামলে নতুন পথে উত্তরণের সুযোগও তৈরি করে দিয়েছিল নানা চ্যালেঞ্জ। অতিমারির আগে অস্থির-অনিশ্চিত বিশ্বে জয় ছিনিয়ে আনার কৌশল ছিল ইনফোকমের মূল আলোচ্য। কোভিড পরবর্তী দু’দফায় সঙ্কটজনক পরিস্থিতিতে এগিয়ে চলার দিশা দিতে উদ্যোগী হয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের এই রাজসূয় যজ্ঞ। সার্বিক ভাবে জীবন-জীবিকায় কোপ পড়েছিল অতিমারির। বাধাবিপত্তিকে পিছনে ফেলে এবং তার থেকে শিক্ষা নিয়ে নতুন কোন পথে পা বাড়ানো দরকার, সাম্প্রতিক অতীতের ইনফোকমে তার হদিশ দিয়েছেন পরিবর্তনের কাণ্ডারিরা। সেই ধারাবাহিকতা মেনে ভবিষ্যতের পথ আরও স্পষ্ট করতে তৈরি এ বারের মঞ্চ।

পরিবর্তিত পরিস্থিতিতে নেতৃত্ব দেওয়ার দক্ষতা এখন বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সময়ের দাবি অনুযায়ী অস্থিরতা এবং অনিশ্চয়তা কাটিয়ে দীর্ঘ মেয়াদে সাফল্য পেতে প্রতিষ্ঠানগুলিকে অভীষ্ট লক্ষ্য চিহ্নিত করার উপরে জোর দিতে হচ্ছে। প্রতিষ্ঠান এবং নেতৃত্বের সেই লক্ষ্য স্থির করার বিষয়টিই তাই এ বছর ইনফোকমের পাখির চোখ। সমস্যা, তার থেকে নিষ্কৃতি আর চওড়া হতে থাকা সুযোগ নিয়ে চর্চা হবে তাকে নিশানা করেই। সেই ভিতের উপর পা রেখে তৈরি হবে ভবিষ্যতের রূপরেখা।

প্রধান বক্তৃতা দেবেন কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর প্রাক্তন ডিরেক্টর জেনারেল অধ্যাপক আর এ মাশেলকর। আইএসআই-এর ডিরেক্টর সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি বিভিন্ন আলোচনায় অংশ নেবেন দেশের তথ্যপ্রযুক্তি এবং সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞেরা। এ ছাড়া ক্রিকেটার ব্রায়ান চার্লস লারা, চিত্র পরিচালক ইমতিয়াজ আলি, আধ্যাত্মিক ব্যক্তিত্ব রবিশঙ্কর প্রমুখও আলোচনায় অংশ নেবেন। সব মিলিয়ে ১২০ জন বক্তা এবং ভারত ও বাংলাদেশ থেকে মোট প্রায় ১৫০০ জন প্রতিনিধি শামিল হচ্ছেন ইনফোকমের মঞ্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE