Advertisement
১৩ জুন ২০২৪

সুরাহার চেষ্টায় সংশোধন অর্থবিলে

সংশোধন অনুসারে, এখন এই কর হিসেবের সময় দেখা হবে মূল্যবৃদ্ধির প্রভাবও। তবে সেই সুবিধা মিলবে ৩১ জানুয়ারি পর্যন্ত বাজারে নথিভুক্ত হয়নি, এমন সংস্থার শেয়ারের জন্যই। অর্থাৎ, মূলত স্টার্ট-আপ বা ছোট সংস্থার শেয়ারের ক্ষেত্রে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ০৩:২০
Share: Save:

বাজেটে শেয়ারের উপর দীর্ঘমেয়াদি মূলধনী লাভে কর বসিয়েছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। জানিয়েছিলেন, এক বছরের বেশি শেয়ার ধরে রেখে বিক্রির সময়ে ১ লক্ষ টাকার বেশি মুনাফা হলে দিতে হবে ওই কর। আর এতেই উঠেছিল প্রশ্ন। এ বার অর্থ বিল পাশ করানোর সময় নিজেই তাতে সংশোধন করে লগ্নিকারীদের কিছুটা সুরাহা দেওয়ার চেষ্টা করলেন তিনি।

সংশোধন অনুসারে, এখন এই কর হিসেবের সময় দেখা হবে মূল্যবৃদ্ধির প্রভাবও। তবে সেই সুবিধা মিলবে ৩১ জানুয়ারি পর্যন্ত বাজারে নথিভুক্ত হয়নি, এমন সংস্থার শেয়ারের জন্যই। অর্থাৎ, মূলত স্টার্ট-আপ বা ছোট সংস্থার শেয়ারের ক্ষেত্রে। তবে তাতে ২০% কর দিতে হবে। তা সত্ত্বেও করের বোঝা কমবে বলে অর্থ মন্ত্রকের যুক্তি।

বাজারে তালিকাভুক্ত সংস্থার ক্ষেত্রে অবশ্য মূল্যবৃদ্ধির প্রভাব মেলার সুবিধা পাওয়া যাবে না। সেখানে দীর্ঘমেয়াদি মূলধনী লাভে ১০% হারেই কর মেটাতে হবে।

বাজেটে এই মূলধনী লাভ কর বসানোর পর থেকে বিতর্ক হয়েছে বিস্তর। আর্জি জানানো হয়েছিল তা ফিরিয়ে নিতেও। শেষমেশ ওই করে কিছুটা সুরাহা দিলেন জেটলি।

সুরাহা পিপিএফে: অর্থ বিলে সংশোধন করে পিপিএফে লগ্নিকারীর জন্যও সুরক্ষার বন্দোবস্ত করেছেন জেটলি। কোর্টের নির্দেশে বা ডিক্রিতে কোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হলেও পিপিএফে তাঁর জমা সুরক্ষিত থাকবে।

নজরে তথ্যপ্রযুক্তি: যে সব তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থার দফতর বা সার্ভার বিদেশে, অথচ এ দেশের ডিজিটাল দুনিয়ায় যথেষ্ট উপস্থিতি রয়েছে, তাদের কর ছাড় রুখতেও আইনে সংশোধন করা হয়েছে। ভারতে ব্যবসার জন্য এ দেশের বাইরে চুক্তি করলেও তা করযোগ্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arun jaitley Money bill amendment Investors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE