Advertisement
০৭ মে ২০২৪
Pradhan Mantri Fasal Bima Yojana

ফসল বিমায় বড় বকেয়া

রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর বলেন, “বকেয়া সবচেয়ে বেশি রয়েছে রাজস্থান (১৩৮৭.৩৪ কোটি টাকা), মহারাষ্ট্র (৩৩৬.২২ কোটি) এবং গুজরাতে (২৫৮.৮৭ কোটি)।”

An image of crops

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০৭:৪৯
Share: Save:

গত ২০২১-২২ অর্থবর্ষের হিসাব অনুযায়ী, প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার অধীনে ২৭৬১.১০ কোটি টাকার দাবির মীমাংসা বকেয়া রয়েছে বলে জানাল কেন্দ্র। আজ রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর বলেন, বকেয়া সবচেয়ে বেশি রয়েছে রাজস্থান (১৩৮৭.৩৪ কোটি টাকা), মহারাষ্ট্র (৩৩৬.২২ কোটি) এবং গুজরাতে (২৫৮.৮৭ কোটি)।

জবাবে কৃষিমন্ত্রীর ব্যাখ্যা, শস্য বপনের মরসুম শেষ হওয়ার দু’মাস পরে এবং ফসলের ক্ষতি সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি প্রকাশের এক মাস পরে কৃষকদের ফসলের বিমার টাকার দাবি মেটায় সংশ্লিষ্ট বিমা সংস্থাগুলি। কেন্দ্রীয় সরকারের থেকে তারা প্রিমিয়ামের ভর্তুকি পেয়েছে কি না, তার উপরে নির্ভর করে সেটা। তবে কিছু রাজ্যে বিমার টাকা পেতে দেরি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই প্রসঙ্গে মন্ত্রীর বক্তব্য, বিমা গ্রাহকের জমিতে ফলন কিংবা ফসলের ক্ষতির হিসাব কষার দায়িত্বে থাকে রাজ্য সরকার কিংবা রাজ্যের আধিকারিক এবং বিমা সংস্থার প্রতিনিধিদের নিয়ে তৈরি কমিটি। কিন্তু অনেক ক্ষেত্রেই ফলন সংক্রান্ত তথ্য দেওয়া এবং প্রিমিয়ামে রাজ্যের ভাগের ভর্তুকির টাকা মঞ্জুর করতে দেরি হওয়ার কারণে কৃষকদের দাবি করা টাকা বকেয়া পড়ে থাকছে। সংস্থা এবং রাজ্য সরকারের মধ্যে ফলন সংক্রান্ত বিরোধও বকেয়ার অন্যতম কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Fasal Bima Yojana crop insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE