Advertisement
০১ মে ২০২৪
Dollar

ভারত ৪ লক্ষ কোটি ডলারের অর্থনীতি! চর্চায় ভাইরাল বার্তা

সংশ্লিষ্ট মহলের দাবি, জিডিপি ৪ লক্ষ কোটি ডলার ছাড়ালে প্রচারের এমন সুযোগ হাতছাড়া করবে না মোদী সরকার। বিশেষত সামনেই যেহেতু লোকসভা ভোট।

An image of Dollar

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ০৮:২৬
Share: Save:

অচ্ছে দিনের স্বপ্ন ফেরি করে কুর্সিতে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার অন্যতম একটি ছিল ভারতের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়া। সেই দিন কবে আসবে, তা নিয়ে নানা বিতর্ক রয়েছে। তবে দেশের অর্থনীতির বহর এই প্রথম ৪ লক্ষ কোটি ডলার পেরিয়ে গিয়েছে বলে রবিবার সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া এক বার্তা ভাইরাল হওয়ার পরে, বিষয়টি ঘিরে চর্চা তুঙ্গে ওঠে দেশ জুড়ে। সরকার অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

এ দিন জল্পনা আরও বাড়ে মোদী সরকারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত শিল্পপতি গৌতম আদানি, মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশ, কেন্দ্রীয় মন্ত্রী জি কিশন রেড্ডি-সহ বহু বিজেপি নেতা সেই বার্তা ক্রমাগত ‘শেয়ার’ করে যাওয়ায়। ৪ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়ার কথা তুলে ধরে কৃতিত্বকে কুর্নিশ জানান তাঁরা। প্রধানমন্ত্রীর গুণগানও করেন।

সংশ্লিষ্ট মহলের দাবি, জিডিপি ৪ লক্ষ কোটি ডলার ছাড়ালে প্রচারের এমন সুযোগ হাতছাড়া করবে না মোদী সরকার। বিশেষত সামনেই যেহেতু লোকসভা ভোট। তবে রবিবার বিষয়টি নিয়ে শোরগোল পড়লেও কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বা জাতীয় পরিসংখ্যান দফতর কোনও মন্তব্য করেনি। সরকারের শীর্ষ মহলের এক সূত্র বরং বলছে, ভাইরাল হওয়া খবরটি ভুল।

যদিও আদানি এক্স-এ লিখেছেন, ‘‘অভিনন্দন, ভারত। জিডিপি-র নিরিখে ৪.৪ লক্ষ কোটি ডলারের জাপান এবং ৪.৩ লক্ষ কোটি ডলারের জার্মানিকে অতিক্রম করে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ হতে আর দু’বছর বাকি।’’ জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াত এবং ডি পুরানদেশ্বরীর মতো বিজেপি নেতারা এর কৃতিত্ব দিয়েছেন প্রধানমন্ত্রীকে। আর এক মন্ত্রী রেড্ডি লেখেন, ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়ার পথে আরও এক ধাপ এগোল দেশ।

জানা গিয়েছে, আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) তথ্য ভিত্তিক বিভিন্ন দেশের জিডিপি-র সময়ের সঙ্গে বদলাতে থাকা (লাইভ ট্র্যাকিং ফিড) পরিসংখ্যান দিয়ে একটি পোস্ট সমাজমাধ্যমে ছড়ায়। তবে তার সত্যতা যাচাই করা হয়নি এবং সে সম্পর্কে নিশ্চয়তাও মেলেনি।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Currency India-US US dollar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE