Advertisement
০৫ মে ২০২৪
CryptoCurrency

Cryptocurrency: ক্রিপ্টোয় আন্তর্জাতিক নিয়ন্ত্রণের সওয়াল নির্মলার

অর্থমন্ত্রীর ব্যাখ্যা, বিভিন্ন দেশের ক্ষেত্রে পৃথক পৃথক ঝুঁকি তৈরি করতে পারে ক্রিপ্টোকারেন্সি। সে কারণেই সমঝোতার মাধ্যমে নিয়ন্ত্রণ দরকার।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ০৭:৫৫
Share: Save:

চলতি অর্থবর্ষের বাজেটে বেসরকারি ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির লেনদেনের মাধ্যমে হওয়া আয়ে কর বসিয়েছে কেন্দ্র। চালু হয়েছে উৎসে কর বা টিডিএস। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আবারও মনে করিয়ে দিলেন, এই ধরনের ডিজিটাল সম্পদের উপরে আন্তর্জাতিক স্তরে নিয়ন্ত্রণ ব্যবস্থা তৈরি করা না গেলে বেআইনি আর্থিক লেনদেন এবং তার মাধ্যমে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেওয়ার আশঙ্কা বাড়বে। বিশ্ব ব্যাঙ্ক এবং আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) বসন্তকালীন বৈঠকে যোগ দিতে গিয়ে মঙ্গলবার এক আলোচনাসভায় তাঁর বক্তব্য, কর বসানো হলে সম্পদের উৎস সম্পর্কে জানা যায় ঠিকই, কিন্তু সেই সম্পদের লেনদেনের উদ্দেশ্যকে নিয়ন্ত্রণ করা যায় না। সে কারণেই দরকার আন্তর্জাতিক স্তরে নজরদারি।
অর্থমন্ত্রীর এই বক্তব্যকে অবশ্য কটাক্ষ করেছে কংগ্রেস। তাদের প্রশ্ন, এক দিকে ক্রিপ্টোকারেন্সির ঝুঁকির কথা বলা হচ্ছে, আবার অন্য দিকে তার থেকে করও আদায় করা হচ্ছে। রাজকোষ ভরতে গিয়ে কেন্দ্র দেশকে ঝুঁকির পথে ঠেলে দিচ্ছে না তো?

অর্থমন্ত্রীর ব্যাখ্যা, বিভিন্ন দেশের ক্ষেত্রে পৃথক পৃথক ঝুঁকি তৈরি করতে পারে ক্রিপ্টোকারেন্সি। সে কারণেই সমঝোতার মাধ্যমে নিয়ন্ত্রণ দরকার। তিনি আরও জানান, রিজ়ার্ভ ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা এ বছরই আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CryptoCurrency Nirmala Shitaraman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE