×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

Online business: নেটে বিক্রির সংশোধনীতে ব্যবসায়ীদের সুরক্ষা দাবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জুলাই ২০২১ ০৭:০২
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

ক্রেতা সুরক্ষায় আরও বেশি করে জোর দিতে ২১ জুন অনলাইনে পণ্য ও পরিষেবা বিক্রির নিয়মে নানা সংশোধনী আনার প্রস্তাব দিয়েছে কেন্দ্র। যা নিয়ে ইতিমধ্যেই আপত্তি উঠেছে বিভিন্ন মহলে। এ বার এই খসড়ার কিছু প্রস্তাব বদলানোর পক্ষে সওয়াল করল আরএসএস ঘনিষ্ঠ স্বদেশি জাগরণ মঞ্চ। ক্রেতার পাশাপাশি ই-কমার্স সংস্থাগুলির সঙ্গে যুক্ত বিক্রেতা, ব্যবসায়ী ও পরিষেবা প্রদানকারীদেরও সুরক্ষা দেওয়ার দাবি জানিয়েছে তারা। এই প্রস্তাবে আপত্তি জানিয়েছে ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়াও।

কেন্দ্রের প্রস্তাবের মধ্যে রয়েছে, পণ্য সম্পর্কে ভুল তথ্য দিয়ে তা বিক্রি বা মিস সেলিং বন্ধ করা। প্রযুক্তির সুবিধা নিয়ে জালিয়াতি করে খুব কম এবং নির্দিষ্ট সময়ের জন্য কোনও পণ্য বিক্রি (ফ্ল্যাশ সেল) হওয়া আটকানো, পণ্য না-পৌঁছলে ই-কমার্স সংস্থাগুলি দায়বদ্ধ থাকবে ইত্যাদি।

মঞ্চের দাবি, সাধারণ ভাবে মনে করা হয় ক্রেতা সুরক্ষা আইনের আওতায় আনা প্রস্তাবগুলি ক্রেতা-বিক্রেতা সব পক্ষের ক্ষেত্রেই প্রযোজ্য হয়। কিন্তু তা বাস্তবে হয়-না। যে কারণে অ্যামাজ়ন, ফ্লিপকার্টের মতো সংস্থার সঙ্গে যুক্ত বিক্রেতা, জ়োম্যাটো-র মতো সংস্থার সঙ্গে যুক্ত ছোট রেস্তরাঁ অথবা আর্বান-ক্ল্যাপ, ওলা, উবরের মতো অ্যাপের সঙ্গে কাজ করা ইলেকট্রিশিয়ান, কাঠের মিস্ত্রি, হেয়ারড্রেসার, গাড়ির চালকদের মতো ব্যক্তিদের সুরক্ষার জন্য ব্যবস্থা থাকা জরুরি। এ ছাড়াও আরও নানা সুপারিশ করেছে তারা।

Advertisement
Advertisement