Advertisement
১৪ জুলাই ২০২৪
Piyush Goyal

নেটে প্রতারণা রুখতে কড়া বার্তা গয়ালের

গয়ালের মতে, ক্রেতা যদি কম দামে পণ্য পান, তাতে কেন্দ্রের কোনও আপত্তি নেই। কিন্তু মূল অসুবিধা দু’টি।

An image of Commerce and Industry Minister Piyush Goyal

শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৫:৪৭
Share: Save:

সরকার ই-কমার্স সাইটে ছাড়ের বিরুদ্ধে নয়। কিন্তু সেখানে কম দামের লোভ দেখিয়ে গ্রাহকদের প্রতারণা করা এবং এক শ্রেণির বিক্রেতার সুবিধা পাইয়ে দেওয়া বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট করলেন শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল। সম্প্রতি এক অনুষ্ঠানে তাঁর বার্তা, গ্রাহককে পছন্দ অনুসারে কেনাকাটার সুযোগ না-দেওয়া এবং অন্যান্য প্রতারণার ব্যবস্থা প্রত্যক্ষ বিদেশি লগ্নির নিয়ম বিরোধী। ফলে তা কিছুতেই মানা হবে না। বরং ক্রেতা ও ছোট ব্যবসায়ীদের স্বার্থরক্ষায় কেন্দ্র সব রকম ভাবে চেষ্টা করবে। এ জন্য স্বচ্ছ ভাবে নেট কেনাকাটার প্রসারের লক্ষ্যে বিভিন্ন ই-কমার্স সংস্থাকে সরকারের ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ওএনডিসি) প্ল্যাটফর্মের সুযোগ নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

এর আগে ই-কমার্স নীতির খসড়ায় অনলাইনে কোনও পণ্য সম্পর্কে ভুল তথ্য দিয়ে তা বিক্রি বা মিস সেলিং বন্ধ করার জন্য নিয়ম আনার কথা ঘোষণা করেছে কেন্দ্র। বলা হয়েছে প্রযুক্তির সুবিধা নিয়ে জালিয়াতি করে খুব কম এবং নির্দিষ্ট সময়ের জন্য কোনও পণ্য বিক্রি (ফ্ল্যাশ সেল) হওয়া আটকানোর কথাও। বিষয়টি নিয়ে চাপ বাড়াচ্ছে ব্যবসায়ীদের সংগঠনগুলি।

গয়ালের মতে, ক্রেতা যদি কম দামে পণ্য পান, তাতে কেন্দ্রের কোনও আপত্তি নেই। কিন্তু মূল অসুবিধা দু’টি। প্রথমত, এই ধরনের ছাড়ের মাধ্যমে উৎপাদন খরচের তুলনায় কম দামে যে ভাবে পণ্য বিক্রির ব্যবস্থা করা হয়, তা মানতে রাজি নয় সরকার। এ ক্ষেত্রে কম দামি চিনা পণ্যের উদাহরণ তুলে ধরেছেন তিনি। আর দ্বিতীয়ত, ক্রেতার পছন্দের পণ্য বাছাইয়ের পথ বন্ধ করাও মেনে নেওয়া হবে না। নতুন যে ই-কমার্স নীতি আনা হচ্ছে, সেখানে এই বিষয়গুলিতে নজর দেওয়া হয়েছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyush Goyal Cyber Crime Ecommerce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE