Advertisement
০৪ মার্চ ২০২৪
Cyber Fraud

বৈদ্যুতিন লেনদেন প্রসারে নজর সুরক্ষা-সাশ্রয়ে

সম্প্রতি ইউকো ব্যাঙ্কে আইএমপিএস ডিজিটাল লেনদেনে ত্রুটির কারণে ব্যাঙ্ককে ৮২০ কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হয়েছিল। এই ঘটনায় সাইবার হানার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হয়নি।

An image of Payment

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ০৭:৩৭
Share: Save:

দেশে ডিজিটাল লেনদেনের গতি বজায় রাখতে হলে সাইবার সুরক্ষা, গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখা এবং খরচ কমানোর দিকে মন দেওয়া জরুরি বলে মনে করে রিজ়ার্ভ ব্যাঙ্ক। মঙ্গলবার প্রকাশিত এক নিবন্ধে তাদের মত, করোনার সময়ে ভারতে ডিজিটাল লেনদেনে যে গতি এসেছিল, তার হাত ধরে নগদের ব্যবহার ক্রমশ কমছে ঠিকই। কিন্তু বৈদ্যুতিন লেনদেনে সেই ধারাবাহিকতা বজায় রাখতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি।

প্রসঙ্গত, সম্প্রতি ইউকো ব্যাঙ্কে আইএমপিএস ডিজিটাল লেনদেনে ত্রুটির কারণে ব্যাঙ্ককে ৮২০ কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হয়েছিল। এই ঘটনায় সাইবার হানার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হয়নি। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক থেকে শুরু করে শীর্ষ ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে সাইবার নিরাপত্তায় জোর দিতে নির্দেশ দিয়েছে।

এই পরিস্থিতিতে রিজ়ার্ভ ব্যাঙ্কের অর্থনীতি ও নীতি গবেষণা দফতরের এই নিবন্ধে গবেষক সাক্ষ্মী অবস্থি, রেখা মিশ্র এবং শরৎ ঢালের বক্তব্য, বৈদ্যুতিন লেনদেন বাড়াতে তার খরচ কমানো এবং পরিকাঠামো গড়ে তোলা দরকার। এ জন্য যেমন গ্রাহক বা লেনদেনকারীর চাহিদা মেটাতে হবে, তেমনই নজর দিতে হবে বিক্রেতা বা আর্থিক পরিষেবা প্রদানকারীদের প্রতি। সেই সঙ্গে স্মার্ট ফোন এবং ইন্টারনেট পরিষেবা সকলের কাছে পৌঁছনোর দিকেও নজর দেওয়া দরকার। এর পাশাপাশি সাইবার সুরক্ষায় জোর এবং মানুষকে সচেতন করার পক্ষেও সওয়াল করেছেন তাঁরা।

তবে ডিজিটালে জোর দিলেও, নগদ যে এখনও লেনদেনের বড় অংশ সেটা মেনেছেন তিন জনই। তাঁদের মতে, দেশের তুলনায় উন্নত অঞ্চলে ডিজিটাল লেনদেন বেশি। তা আর্থিক বৃদ্ধি, আর্থিক পরিষেবা ক্ষেত্র, পরিবারের সচ্ছলতা এবং সুষ্ঠু পরিচালনার প্রতীক। কিন্তু সংগঠিত এবং অসংগঠিত ক্ষেত্রের মধ্যে লেনদেনে নগদ একটা বড় ভূমিকা নেয়। পাশাপাশি, প্রয়োজনে হাতের কাছে পাওয়া যায় বলে সঞ্চয়ের ক্ষেত্রে তো বটেই, ডিজিটালে স্বচ্ছন্দ নন এমন ব্যক্তিদের কাছেও তা বেশি জনপ্রিয়। তবে সেই ধারা আগামী দিনে রয়ে যাবে, এমনটা মানতে নারাজ নিবন্ধের লেখকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE