Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

কার্ড ব্যবহারের নতুন ব্যবস্থা ১৬ মার্চ থেকে

আজ শীর্ষ ব্যাঙ্ক বিজ্ঞপ্তিতে বলেছে, ১৬ মার্চ থেকে নতুন কার্ড বা নতুন করে ইসু করা কার্ড দেওয়ার সময়ে সেগুলিতে শুধুমাত্র ভারতে এটিএম এবং পয়েন্ট

সংবাদ সংস্থা
মুম্বই ১৬ জানুয়ারি ২০২০ ০৪:৩৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গত কয়েক বছর ধরে দেশে বেড়েছে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার এবং ডিজিটাল লেনদেন। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে জালিয়াতিও। তা আটকাতে বুধবার ব্যাঙ্ক ও কার্ড ইসুকারী সংস্থাগুলিকে কার্ড ব্যবহারের নতুন পদ্ধতি চালু করার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে গ্রাহক চাইলে কোথায় সেই কার্ড ব্যবহার করবেন, সেই সুবিধা চালু বা বন্ধের (সুইচ-অন সুইচ-অফ) সিদ্ধান্ত নিতে পারবেন। থাকবে কার্ডে লেনদেনের সীমা বাঁধার সুযোগও।

আজ শীর্ষ ব্যাঙ্ক বিজ্ঞপ্তিতে বলেছে, ১৬ মার্চ থেকে নতুন কার্ড বা নতুন করে ইসু করা কার্ড দেওয়ার সময়ে সেগুলিতে শুধুমাত্র ভারতে এটিএম এবং পয়েন্ট অব সেলে (পিওএস) ব্যবহারের সুবিধা চালু থাকবে। কোনও গ্রাহক অনলাইনে (দেশে-বিদেশে), বিদেশে উপস্থিত থেকে এবং কনট্যাক্টলেস (না-ছুঁইয়ে) ব্যবস্থায় ওই কার্ড ব্যবহার করতে চাইলে আলাদা করে ব্যাঙ্কের কাছে আবেদন করতে হবে। চালু থাকা কার্ডগুলির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্ক বা কার্ড ইসুকারী সংস্থা ঝুঁকি বুঝে সেই সিদ্ধান্ত নেবে বলেও জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তবে যে সমস্ত চালু কার্ড কোনও দিন নেট লেনদেন, বিদেশে বা কনট্যাক্সলেস ব্যবস্থায় ব্যবহার করা হয়নি, সেগুলিতে বাধ্যতামূলক ভাবে সেই সুবিধা বন্ধ করে দেওয়া হবে।

কোনও ক্ষেত্রে (এটিএম, নেট, দেশ-বিদেশে, পিওএস অথবা কনট্যাক্টলেস) কার্ডে কত টাকা পর্যন্ত লেনদেন করা যাবে অথবা সেটি কখন চালু বা বন্ধ করা যাবে, গ্রাহক যাতে সহজে সেই সিদ্ধান্ত পারেন, সে জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে ব্যাঙ্কগুলিকে। সে ক্ষেত্রে চব্বিশ ঘণ্টা মোবাইল অ্যাপ, নেট ব্যাঙ্কিং, এটিএম, ইন্টার-অ্যাক্টিভ ভয়েস রেসপন্সের (আইভিআর) সুবিধা রাখতে হবে তাদের। ব্যাঙ্কের শাখা বা অফিসেও এই সুবিধা দেওয়া হতে পারে। কার্ডের ধরনে কোনও বদল হলে এসএমএস, ই-মেলের মাধ্যমে তা গ্রাহককে জানাতে বাধ্য থাকবে ব্যাঙ্কগুলি।

Advertisement

নতুন নিয়ম

• নতুন কার্ড বা নতুন ইসু করা কার্ড শুধু ভারতে এটিএম এবং পয়েন্ট অব সেলে ব্যবহার করা যাবে।
• দেশ-বিদেশে অনলাইনে, বিদেশে উপস্থিত থেকে ও কনট্যাক্টলেস (না-ছুঁইয়ে) ব্যবস্থায় তা ব্যবহার করতে চাইলে আর্জি জানাতে হবে ব্যাঙ্কের কাছে।
• চালু থাকা কার্ডগুলির ক্ষেত্রে সেই সিদ্ধান্ত নেবে ব্যাঙ্ক বা কার্ড ইসুকারী সংস্থা।
• যে সব চালু কার্ড কোনও দিন নেট লেনদেন, বিদেশে বা কনট্যাক্সলেস ব্যবস্থায় ব্যবহার হয়নি, সেগুলিতে বন্ধ হবে ওই সুবিধা।
• কোথায় লেনদেন ও কত টাকা লেনদেন, বাঁধা যাবে তার সীমা।
• সে জন্য ২৪ ঘণ্টা অ্যাপ, নেট ব্যাঙ্কিং, ইন্টার-অ্যাক্টিভ ভয়েস রেসপন্সের ব্যবস্থা।
• ১৬ মার্চ থেকে চালু হবে নতুন নিয়ম।
• তবে এর আওতায় নয় প্রিপেড গিফ্‌ট কার্ড বা যাতায়াতের জন্য ব্যবহৃত কার্ড।

তবে প্রিপেড গিফ্‌ট কার্ড বা যাতায়াতের জন্য কার্ড ব্যবহারের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। বিষয়টি নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে ব্যাঙ্ক ও কার্ড ইসুকারী সংস্থাগুলিকে প্রচার চালানোর কথাও বলেছে তারা।

আরও পড়ুন

Advertisement