Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

শর্তসাপেক্ষে রিলায়্যান্সের ৮০০ কোটির তেল-গ্যাস খনন প্রকল্পে সায় পরিবেশ মন্ত্রকের

এ বার তামিলনাড়ুর উপকূল বরাবর গভীর সমুদ্রে সম্ভাবনাময় বাড়তি ৮টি কূপে তেল ও গ্যাস খননের জন্য শর্তসাপেক্ষে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র পেল মুকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জুলাই ২০১৬ ০৩:১৩

এ বার তামিলনাড়ুর উপকূল বরাবর গভীর সমুদ্রে সম্ভাবনাময় বাড়তি ৮টি কূপে তেল ও গ্যাস খননের জন্য শর্তসাপেক্ষে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র পেল মুকেশ অম্বানীর সংস্থা, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। সেখানে কতখানি তেল-গ্যাসের ভাণ্ডার রয়েছে এবং তা আদপে বাণিজ্যিক ভাবে ব্যবহারের যোগ্য কিনা, সে ব্যাপারে পরিবেশ মন্ত্রককে ঠিক মতো তথ্য জানালে তবেই এই খনন চালানো যাবে। প্রকল্পে খরচের পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। কূপগুলি গভীর সমুদ্রের ডিওয়াই-থ্রি-ডি-ফাইভ ব্লকের অন্তর্ভুক্ত। যার আওতায় আরও ১১টি কূপে খনন চালানোর জন্য ইতিমধ্যেই পরিবেশ মন্ত্রকের সবুজ সঙ্কেত পেয়েছে সংস্থাটি।

এখনও পর্যন্ত সেখানকার ৯টি কূপে খনন চালিয়েছে রিলায়্যান্স। তার মধ্যে তিনটিতে তেল-গ্যাসের খোঁজ পাওয়াও গিয়েছে। বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে পাওয়া তথ্যও বলছে, তেল ও গ্যাসের উপস্থিতি আছে ওই ব্লকে। এ বার তাই অনুমোদন পাওয়া বাড়তি এই ৮টি কূপে ওই ভাণ্ডারের পরিমাণ নির্ধারণ করার পরিকল্পনা করেছে তারা।

সরকারি সূত্র জানিয়েছে, ৮০০ কোটি টাকার এই প্রকল্পের জন্য বেঁধে দেওয়া আরও শর্তের মধ্যে রয়েছে, কূপ খনন করতে গিয়ে সামুদ্রিক গাছপালা, জীবজন্তু বা মাছের ক্ষতি যাতে না-হয়, তা নিশ্চিত করা। নিয়মিত তাতে নজরদারি করা ও কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্ট জমা দেওয়া। খননের ফলে তৈরি হওয়া বর্জ্য পদার্থ যথাযথ ভাবে সমুদ্রের তীরে পরিবহণ করা এবং পরিবেশ নীতি মেনে ফেলে দেওয়া। খননের কাজ শুরু করার আগে জাহাজ মন্ত্রকের অনুমোদন নিতেও বলা হয়েছে রিলায়্যান্সকে।

Advertisement

আরও পড়ুন

Advertisement