Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Infocom 2023

ঝুঁকি আছে, ভরসাও রয়েছে সেই কৃত্রিম মেধায়

জেনারেটিভ এআইয়ের মতো অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে চর্চা ক্রমবর্ধমান। যে প্রযুক্তি নেট দুনিয়ায় তথ্যানুসন্ধানের সময় ও পরিশ্রমকে কার্যত শূন্যে নামিয়ে এনেছে।

An image of an event

শুক্রবার এবিপি গোষ্ঠী আয়োজিত ‘ইনফোকম-২০২৩’-এর দ্বিতীয় দিন ছিল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৯:০৬
Share: Save:

কৃত্রিম মেধা (এআই) ও তার পরবর্তী স্তর জেনারেটিভ এআইয়ের মতো অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে চর্চা ক্রমবর্ধমান। যে প্রযুক্তি নেট দুনিয়ায় তথ্যানুসন্ধানের সময় ও পরিশ্রমকে কার্যত শূন্যে নামিয়ে এনেছে। সহজ করেছে লিখিত নথি কিংবা অডিয়ো বা ভিডিয়োর মতো ‘কনটেন্ট’ তৈরির কাজ। তবে তা ব্যক্তিগত ও ব্যবসায়িক সংস্থার তথ্যকে কতটা ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে, তা নিয়েও আলোচনা বিস্তর। অ্যাপ্লায়েড গেমিং সংস্থা মেটামারসিভের সিইও সিদ বন্দ্যোপাধ্যায়ের আশ্বাস, এই ঝুঁকি কমাতে তৈরি হবে আরও শক্তিশালী এআই নির্ভর সুরক্ষা ব্যবস্থা। ঠিক যেমন কম্পিউটারের ভাইরাসকে নিষ্ক্রিয় করার জন্য রয়েছে অ্যান্টি ভাইরাস। আবার স্বাস্থ্য ক্ষেত্রে যুক্ত বিশেষজ্ঞদের বক্তব্য, এআই এই ক্ষেত্রের বিভিন্ন সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তবে এ ব্যাপারে সমস্ত পক্ষের সচেতনতা জরুরি।

শুক্রবার এবিপি গোষ্ঠী আয়োজিত ‘ইনফোকম-২০২৩’-এর দ্বিতীয় দিনে অন্যতম বিষয় ছিল ‘জেনারেটিভ এআই, মেটাভার্স অ্যান্ড দ্য সুপার ফিউচার’। সেখানে বক্তা সিদ জানান, জেনারেটিভ এআইয়ের আশীর্বাদে আগামী দিনে অভিনেতাকে সিনেমা বা বিজ্ঞাপনের শুটিং করতে অনেক ক্ষেত্রে বাইরেও যেতে হবে না। কারণ, সেই নির্দিষ্ট জায়গার ছবি এবং ভিডিয়ো তো নেট দুনিয়ার লাইব্রেরিতেই আছে। বস্তুত, এমন কাজ শুরুও হয়ে গিয়েছে। সব মিলিয়ে বিজ্ঞাপন এজেন্সি, ভিডিয়ো সম্পাদনা ক্ষেত্রের কাজের গতি এবং ক্ষমতা বিপুল ভাবে বেড়েছে। অন্য এক আলোচনায় সি কে বিড়লা হাসপাতালের সিআইও মিতালি বিশ্বাস এবং ফর্টিস হেলথকেয়ারের ভাইস প্রেসিডেন্ট নিতিন চোপড়ার বক্তব্য, রোগ নির্ণয়, জটিল পরীক্ষা-সহ চিকিৎসা পরিষেবার তথ্য বিশ্লেষণে ডিজিটাল প্রযুক্তির গুরুত্ব বাড়ছে।

তবে এর সমান্তরালে বিতর্কের কেন্দ্রবিন্দুতে চলে এসেছে তথ্য সুরক্ষা সংক্রান্ত ঝুঁকি। ডিপ ফেক ভিডিয়ো সেই উদ্বেগ আরও বাড়িয়েছে। সিদের কথায়, ‘‘এই ঝুঁকি কমানোর জন্য আগামী দিনে নিশ্চিত ভাবেই আরও শক্তিশালী সফটওয়্যার তৈরি হবে। সেই মূল্যবোধ এআই ক্ষেত্রেই রয়েছে।’’ তাঁর আরও আশ্বাস, স্বল্প মেয়াদে কাজের বাজারে এআই বিরূপ প্রভাব ফেলবে ঠিকই, কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে তরুণ প্রজন্ম এতে রপ্ত হয়ে উঠবে। নতুন কাজের পথও খুলবে এই ক্ষেত্র। মিতালিও চিকিৎসা প্রযুক্তিতে সাইবার হামলা ঠেকাতে প্রস্তুতির বার্তা দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE