Advertisement
৩০ এপ্রিল ২০২৪
State Bank of India

প্রশ্ন ডেবিট কার্ডের চার্জ বৃদ্ধি ঘিরে

চড়া মূল্যবৃদ্ধিতে যখন তাঁদের অনেকেরই নাভিশ্বাস ওঠার অবস্থা, তখন ডেবিট কার্ড রাখার খরচও কেন এ ভাবে বাড়িয়ে দিল সরকারি ব্যাঙ্কটি, প্রশ্ন একাংশের।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৮:৫৬
Share: Save:

আয় যেমনই হোক না কেন, এখনকার দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে ডেবিট বা এটিএম কার্ড রাখেন বেশির ভাগ মানুষ। তা দিয়ে আর্থিক লেনদেনও ক্রমশ বাড়ছে। বিশেষত সাধারণ বা স্বল্প রোজগেরেদের একাংশ যেহেতু ক্রেডিট কার্ডে টাকা দেওয়ার বিষয়টি এড়িয়ে চলেন। সেই ডেবিট কার্ডের বার্ষিক রক্ষণাবেক্ষণের চার্জই একলপ্তে ৭৫ টাকা করে বাড়াল স্টেট ব্যাঙ্ক। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে বিভিন্ন ধরনের কার্ডে নতুন বর্ধিত চার্জের অঙ্ক।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, পাড়ার মোড়ে মোড়ে এখন এটিএম। টাকা তোলায় ডেবিট কার্ড ব্যবহারেই অভ্যস্ত হচ্ছেন মানুষ। তার উপর মোদী সরকার ডিজিটাল লেনদেনে জোর দিচ্ছে। বহু দোকান এখন আর নগদ টাকা নিতে চায় না। স্বল্পবিত্তের মানুষও কখনও নিজের ইচ্ছায়, কখনও বা পারিপার্শ্বিক চাপে ওই কার্ড ব্যবহার করেন। চড়া মূল্যবৃদ্ধিতে যখন তাঁদের অনেকেরই নাভিশ্বাস ওঠার অবস্থা, তখন ডেবিট কার্ড রাখার খরচও কেন এ ভাবে বাড়িয়ে দিল সরকারি ব্যাঙ্কটি, প্রশ্ন একাংশের।

স্টেট ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুযায়ী—

  • ক্লাসিক, সিলভার, গ্লোবাল এবং কনট্যাক্টলেস কার্ডের ক্ষেত্রে ওই চার্জ ১২৫টাকা থেকে হচ্ছে ২০০ টাকা।
  • যুবা, গোল্ড, কম্বো ডেবিট কার্ড এবং মাই কার্ডের জন্য ১৭৫ টাকা থেকে বেড়ে হচ্ছে ২৫০ টাকা।
  • প্ল্যাটিনাম কার্ডের ক্ষেত্রে ২৫০ টাকা থেকে ৩২৫ টাকা।
  • প্রাইড এবং প্রিমিয়াম বিজ়নেস কার্ডের চার্জ ৩৫০ টাকা থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৪২৫ টাকা।

শুধু তা-ই নয়, সব ক্ষেত্রেই এর সঙ্গে যোগ হবে ১৮% জিএসটি। ১ এপ্রিল থেকে নতুন হার চালু হবে বলে জানিয়েছে দেশের বৃহত্তম এই ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Bank of India SBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE