Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৩ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ঘরে-বাইরে আশার আলো, লাফ সূচকের

এ দিকে, গত কয়েক সপ্তাহে সূচকের পতনের জেরে লগ্নির গন্তব্য হিসেবে চাহিদা বাড়ছে সোনার। যার জেরে বাড়ছে তার দামও। সোমবার কলকাতায় ১০ গ্রাম পাকা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ অগস্ট ২০১৯ ০১:৫২
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

এক দিকে দেশের অর্থনীতির হাল ফেরাতে কেন্দ্রের একগুচ্ছ ঘোষণা। অন্য দিকে চিন-মার্কিন শুল্ক-যুদ্ধের সমাধানে ফের কথা শুরুর ইঙ্গিত। এই দুইয়ের জেরে সোমবার বাড়ল শেয়ার বাজার। এক ধাক্কায় সেনসেক্স উঠল প্রায় ৭৯৩ পয়েন্ট। তিন মাসে দিনে এতটা বাড়েনি সূচক। নিফ্‌টি বেড়েছে ২২৮.৫০ পয়েন্ট। সেনসেক্স ও নিফ্‌টি থেমেছে যথাক্রমে ৩৭,৪৯৪.১২ ও ১১,০৫৭.৮৫ অঙ্কে। ফলে লগ্নিকারীদের ঝুলিতে যোগ হয়েছে ২.৪১ লক্ষ কোটি টাকার সম্পদ।

এ দিকে, গত কয়েক সপ্তাহে সূচকের পতনের জেরে লগ্নির গন্তব্য হিসেবে চাহিদা বাড়ছে সোনার। যার জেরে বাড়ছে তার দামও। সোমবার কলকাতায় ১০ গ্রাম পাকা সোনা দাঁড়িয়েছে ৩৯,২৭০ টাকা। এক কেজি রুপোর বার ৪৫,২৫০ টাকা হয়েছে।

তবে সূচক ও সোনা বাড়লেও এ দিন ডলারের সাপেক্ষে কমেছে টাকার দর। দিনের শেষে ৩৬ পয়সা বেড়ে ১ ডলারের দাম দাঁড়ায় ৭২.০২ টাকা।

Advertisement

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অবিলম্বে ৭০,০০০ কোটি টাকা পুঁজি, বিদেশি লগ্নিকারীদের (এফপিআই) শেয়ারে মূলধনী লাভকরে সারচার্জ তোলা, গাড়ি শিল্পের জন্য কেন্দ্রের একগুচ্ছ ঘোষণায় দিনের শুরুতে উঠেছিল সেনসেক্স। কিন্তু পরে শুল্ক-যুদ্ধের আশঙ্কায় পড়তে থাকা এশীয় বাজারের
প্রভাবে ভারতেও সূচক নামে। সারা দিনে ১,০৫২ পয়েন্ট ওঠানামা করেছে সেনসেক্স। সূত্রের খবর, বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ৭৪০ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। দেশীয় লগ্নিকারীরা কিনেছে ১,২৬০ কোটির।

স্টুয়ার্ট সিকিউরিটিজ়ের কর্ণধার কমল পারেখের মতে, ইতিমধ্যেই বেশ কিছুটা পড়েছে বাজার। ফলে এ দিন শেয়ার কেনার ঝোঁক দেখা গিয়েছে। তার উপরে বৃহস্পতিবার ডেরিভেটিভ লেনদেন সেট্‌লমেন্টের দিন। যাঁরা শেয়ার হাতে না-থাকা সত্ত্বেও তা বিক্রি করে রেখেছেন, তাঁরা আজ শেয়ার কিনেছেন। ফলে বেড়েছে সূচক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement