• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেট্রো শহরে ন্যূনতম জমা কমাল স্টেট ব্যাঙ্ক

Savings Account

সমালোচনার মুখে পড়ে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম টাকা জমা রাখার অঙ্ক কমিয়ে দিল স্টেট ব্যাঙ্ক।

নতুন নিয়মে তাদের সেভিংস অ্যাকাউন্টে সর্বোচ্চ ক্ষেত্রে ন্যূনতম গড় জমা ৩০০০ টাকা রাখলেই চলবে। তবে এটি শুধু মেট্রো শহরগুলির জন্যই প্রযোজ্য। কারণ, সাধারণ শহর (আর্বান) এলাকায় তা আগে থেকেই ৩,০০০ টাকা ছিল, যা এখনও বহাল থাকছে। আধা-শহর ও গ্রামেও চালু থাকছে যথাক্রমে ২০০০ ও ১০০০ টাকা জমা রাখার পুরনো নিয়মই। এ ছাড়া সোমবারের বিবৃতিতে ব্যাঙ্ক জানিয়েছে, পেনশন অ্যাকাউন্ট এবং নাবালকদের অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখার নিয়ম পুরোটাই তুলে দেওয়া হয়েছে। ছাঁটাই করা হয়েছে অ্যাকাউন্টে ন্যূনতম টাকার অঙ্ক কমে গেলে জরিমানার পরিমাণও।

গত এপ্রিল মাসেই দেশের বৃহত্তম বাণিজ্যিক ব্যাঙ্কটি সেভিংস অ্যাকাউন্টে জমা রাখার ন্যূনতম অঙ্ক এক লাফে অনেকটাই বাড়িয়ে দিয়েছিল। কলকাতা-সহ সব মেট্রোপলিটন শহরে তা করা হয়েছিল ৫০০০ টাকা। ওই বৃদ্ধির ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে স্টেট ব্যাঙ্কেই ন্যূনতম জমার অঙ্ক সব থেকে বেশি দাঁড়িয়েছিল। এর পরেই বিভিন্ন মহলে এই নিয়ে সমালোচনার
ঢেউ ওঠে।

কমানো হয়েছে ন্যূনতম টাকার অঙ্ক অ্যাকাউন্টে কমে গেল গ্রাহককে জরিমানার পরিমাণও। আগে মেট্রো শহরগুলিতে জমা ন্যূনতম অঙ্কের ৭৫ শতাংশ বা তার নীচে নামলে মাসে ১০০ টাকা বা তার বেশি জরিমানা দিতে হত গ্রাহককে। এখন লাগবে ৫০ টাকা। নতুন নির্দেশ অনুযায়ী মেট্রো শহর, অন্য শহর এবং গ্রামাঞ্চলে জরিমানার পরিমাণ মাসে ২০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত করা হয়েছে। জরিমানার সঙ্গে অবশ্য সমস্ত ক্ষেত্রেই গুনতে হবে পণ্য-পরিষেবা কর।

 

বদল

• মেট্রো শহরে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম গড় মাসিক জমা ৫,০০০ থেকে কমে ৩,০০০ টাকা

• ন্যূনতম টাকা রাখার নিয়ম প্রত্যাহার পেনশন ও নাবালকদের অ্যাকাউন্টে

• কমেছে ন্যূনতম জমা না-থাকলে জরিমানার অঙ্কও

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন