Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Women in Workplace

কাজ-সংসার ভারসাম্য রক্ষায় জোর

ক্রিসিল-ডিবিএসের রিপোর্টে দাবি, দেশে এই ভারসাম্য রক্ষায় জোর দিচ্ছেন ১২% মহিলা কর্মী। সেখানেই কলকাতা ও বেঙ্গালুরুর মতো শহরে ওই হার যথাক্রমে ২৫% ও ২০%।

women

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৮:২৭
Share: Save:

শুধু ভাল বেতন বা চাকরির সুরক্ষা নয়। কাজ এবং পরিবারের সঙ্গে সময় কাটানো বা সংসার সামলানোর মধ্যে ভারসাম্য রক্ষাও বড় চ্যালেঞ্জ কর্মক্ষেত্রে কাঁধে কাঁধ মিলিয়ে এগোতে চাওয়া মহিলাদের। তাই সে দিকে সংস্থাগুলির আরও বেশি করে গুরুত্ব দেওয়া জরুরি বলে জানাচ্ছে উপদেষ্টা ক্রিসিল এবং ডিবিএসের সমীক্ষা। হিরো গোষ্ঠীর ডেটা বিশ্লেষণকারী স্টার্ট-আপ হিরো ভাইরেড-এর সমীক্ষা আবার বলছে, ভারসাম্য রাখার এই চ্যালেঞ্জই মহিলাদের কর্মক্ষেত্রে উন্নতির পথে অন্যতম বড় বাধা।

ক্রিসিল-ডিবিএসের রিপোর্টে দাবি, দেশে এই ভারসাম্য রক্ষায় জোর দিচ্ছেন ১২% মহিলা কর্মী। সেখানেই কলকাতা ও বেঙ্গালুরুর মতো শহরে ওই হার যথাক্রমে ২৫% ও ২০%।

শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসের আগে বৃহস্পতিবার ১০টি শহরে ক্রিসিল-ডিবিএসের সমীক্ষায় প্রকাশ, ভারতে ৩১% মহিলার লক্ষ্য কর্মক্ষেত্রে উন্নতি। ৩৮% গুরুত্ব দেন বেতনকে। তবে অবিবাহিতের (৬%) চেয়ে বিবাহিতদের অগ্রাধিকার কাজ ও

সংসারের ভারসাম্য রক্ষা (১৪%)। হিরো ভাইরেড-এর রিপোর্টে অবশ্য স্পষ্ট, বহু ক্ষেত্রেই মহিলাদের সমস্যা চাকরি না পাওয়া, পুরুষ কর্মীর থেকে কম বেতন, প্রযুক্তিগত দক্ষতায় পিছিয়ে পড়া, দীর্ঘ ছুটির পরে কাজের জগতে একাকিত্ব। বহু সংস্থায় পুরুষদের থেকে মহিলাদের এখনও খাটো করে দেখা হয়। সব মিলিয়ে রুদ্ধ হয় মহিলা কর্মীর দক্ষতাকে পুরোপুরি কাজে লাগানোর পথ। এই সমস্ত কারণেই দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণে জোর দেওয়ার কথা বলছেন দুই সংস্থার সমীক্ষায় অংশ নেওয়া মহিলা কর্মীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Society Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE