Advertisement
০১ মার্চ ২০২৪
Air India

বিস্তারাকে মিশিয়ে নাম এয়ার ইন্ডিয়াই

সম্প্রতি ইউরোপের এয়ারবাস ও আমেরিকার বোয়িং-এর থেকে ৪৭০টি বিমান কেনার বরাত দিয়েছে এয়ার ইন্ডিয়া। আরও ৩৭০টি বরাত দেওয়ার রাস্তা খোলা রেখেছে।

An image of an Aeroplane

বিস্তারা মেশার পরে নাম থাকবে এয়ার ইন্ডিয়াই। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০২
Share: Save:

গত বছর জানুয়ারিতে এয়ার ইন্ডিয়ার (এআই)রাশ হাতে নেওয়ার পর থেকে নিজেদের সমস্ত বিমান সংস্থাকে ঢেলে সাজাচ্ছে টাটা গোষ্ঠী। এ জন্য সস্তার বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে মেশানো হচ্ছে এয়ার এশিয়া ইন্ডিয়াকে। আর পূর্ণাঙ্গ পরিষেবার এআই-এর সঙ্গে সংযুক্ত হচ্ছে বিস্তারা। কৌতূহল ছিল সংযুক্ত সংস্থাটির নাম কী হবে, তা নিয়ে। সোমবার এয়ার ইন্ডিয়ার এমডি-সিইও ক্যাম্পবেল উইলসন জানালেন, বিস্তারা মেশার পরে নাম থাকবে এয়ার ইন্ডিয়াই।

এ দিন ক্যাম্পবেল বলেন, ভারতে বিস্তারার যথেষ্ট পরিচিতি রয়েছে ঠিকই। তবে এয়ার ইন্ডিয়ার প্রায় ৯০ বছরের ঐতিহ্যকে অস্বীকার করা যায় না। দেশের পাশাপাশি বিদেশের বাজারেও এই নাম বহুল পরিচিত। তার উপরে সংস্থার ব্যবসার সম্ভাবনা বিপুল। এই সব কারণে এয়ার ইন্ডিয়া নামই বহাল রাখার সিদ্ধান্ত হয়েছে। ‘মহারাজা’ ব্র্যান্ডও ধরে রাখছে এআই।

সম্প্রতি ইউরোপের এয়ারবাস ও আমেরিকার বোয়িং-এর থেকে ৪৭০টি বিমান কেনার বরাত দিয়েছে এয়ার ইন্ডিয়া। আরও ৩৭০টি বরাত দেওয়ার রাস্তা খোলা রেখেছে। বলেছে, কয়েক হাজার বিমানচালক ও বিমানকর্মী নিয়োগের কথাও। উইলসনের দাবি,ওই ৩৭০টি বিমান কেনার সিদ্ধান্ত হবে বাজার বুঝে। নগদের পাশাপাশি শেয়ারহোল্ডারদের কাছে অংশীদারি বেচে বিমান কেনার টাকা জোগাড়ের কথা ভাবা হচ্ছে। বরাত দেওয়া বিমান হাতে আসার পরে সেগুলি বিক্রি করে ফের তা ভাড়া (লিজ়) নিয়ে চালানোর মতো কথাও মাথায় রয়েছে।

এ দিকে, বিমানে মদ পরিবেশনের নীতি পাল্টেছে এআই। মদ্যপান নিয়ে আপত্তিকর ঘটনার ক্ষেত্রে দ্রুত কঠোর পদক্ষেপ করা হচ্ছে বলে দাবি সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE