Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Plastic Industry

আমদানি কমাতে আর্জি প্লাস্টিক শিল্পের

অল ইন্ডিয়া প্লাস্টিক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (এআইপিএমএ) দাবি, সমীক্ষায় দেখা গিয়েছে, এমন অন্তত সাড়ে পাঁচশো প্লাস্টিক পণ্য আমদানি করা হয়, যেগুলির একাংশ এ দেশেও তৈরি হয়।

An image of Plastic

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৫
Share: Save:

আমদানি করা প্লাস্টিক পণ্যে রাশ টেনে দেশেই বিনিয়োগের সুযোগ বাড়াতে ওই সমস্ত পণ্যে শুল্ক বৃদ্ধির সওয়াল করল প্লাস্টিক শিল্পমহল। অল ইন্ডিয়া প্লাস্টিক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (এআইপিএমএ) দাবি, সমীক্ষায় দেখা গিয়েছে, এমন অন্তত সাড়ে পাঁচশো প্লাস্টিক পণ্য আমদানি করা হয়, যেগুলির একাংশ এ দেশেও তৈরি হয়। প্লাস্টিক শিল্পকে উৎপাদন ভিত্তিক ভর্তুকি (পিএলআই) প্রকল্পের আওতায় আনারও দাবি তুলেছে তারা।

দেশে প্লাস্টিক শিল্পের সম্ভাবনা নিয়ে শিল্পমহলকে সচেতন করতে গত কয়েক মাস ধরে বিভিন্ন শহরে সভা করছে এআইপিএমএ। সম্প্রতি কলকাতার সভায় এবং পরে আমদানিতে রাশ টানা ও দেশে প্লাস্টিক শিল্পের বিকাশ সংক্রান্ত বক্তব্য তুলে ধরেন সংগঠনের চেয়ারম্যান অরবিন্দ মেহতা ও প্রেসিডেন্ট ময়ূর ডি শাহ।

দুই কর্তা জানান, ২০২১-২২ সালে ভারত প্রায় ৩৭,৫০০ কোটি টাকার প্লাস্টিক পণ্য আমদানি করেছিল। যার ৪৮% এসেছিল চিন থেকে। এর পরে বছরখানেক ধরে সমীক্ষা চালিয়ে তাঁরা আমদানি করা ৫৫৩টি প্লাস্টিক পণ্যকে চিহ্নিত করেছেন, যেগুলির একাংশ এ দেশেও তৈরি হয়। যেমন ওষুধ বা খাবার রাখার বাক্স, হ্যাঙ্গারের হুক, মোবাইলের ভিতরের সিমের ট্রে, বোতল। তাঁদের দাবি, ওই সব পণ্যের আমদানি শুল্ক ১০% থেকে বাড়িয়ে ২০% করা হলে সেই বাজার ধরার সুযোগ পাবে দেশীয় শিল্পমহল। কাঁচামাল থেকে সেই সব পণ্য তৈরির জন্য পাঁচ লক্ষ কাজের সুযোগেরও সম্ভাবনা রয়েছে। বাণিজ্য মন্ত্রক, ছোট শিল্প মন্ত্রক, পেট্রো-রসায়ন মন্ত্রককে এআইপিএমএ ওই বক্তব্য জানিয়েছে। পরে এমন আরও ১৫০০ আমদানি করা পণ্য নিয়ে সমীক্ষা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Import Plastic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE