Advertisement
২৯ জানুয়ারি ২০২৩

পছন্দের চ্যানেল বাছতে ট্রাইয়ের পোর্টাল আসছে এ সপ্তাহেই

যদিও পোর্টাল চালুর ঘোষণা ইস্তক প্রশ্নও উঠেছে বিস্তর। যার মধ্যে আছে দেশের সব প্রান্তের মানুষ পোর্টাল ব্যবহারে স্বচ্ছন্দ্য কিনা, আঞ্চলিক ভাষায় তথ্য দেখতে না পেলে কত জন তা ব্যবহার করতে পারবেন, সেখানে তৈরি পছন্দের চ্যানেলের তালিকা কেব্‌ল অপারেটর মানবেন কিনা ইত্যাদি

দেবপ্রিয় সেনগুপ্ত
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯ ০৩:২৯
Share: Save:

আগেই ঠিক হয়েছিল কেব্‌ল, ডিটিএইচ, আইপিটিভিতে পছন্দের চ্যানেল দেখার জন্য ট্রাইয়ের নতুন নিয়ম মেনে ১ ফেব্রুয়ারি থেকে মাসুল দিতে হবে গ্রাহকদের। এ জন্য সহজে চ্যানেল বাছার সুযোগ দিতে পোর্টাল চালুর কথা বলে ট্রাই। পরীক্ষামূলক ভাবে সেই পোর্টাল তৈরির কাজ প্রায় চূড়ান্ত। ট্রাই সূত্রের খবর, পরিষেবা সংস্থাগুলিকে তা খতিয়ে দেখতে বলা হয়েছে। কোনও বক্তব্য থাকলে জানাতে হবে। এই সপ্তাহের মধ্যে গ্রাহকদের জন্যও পোর্টালটি আনুষ্ঠানিক ভাবে চালু হওয়ার কথা।

Advertisement

যদিও পোর্টাল চালুর ঘোষণা ইস্তক প্রশ্নও উঠেছে বিস্তর। যার মধ্যে আছে দেশের সব প্রান্তের মানুষ পোর্টাল ব্যবহারে স্বচ্ছন্দ্য কিনা, আঞ্চলিক ভাষায় তথ্য দেখতে না পেলে কত জন তা ব্যবহার করতে পারবেন, সেখানে তৈরি পছন্দের চ্যানেলের তালিকা কেব্‌ল অপারেটর মানবেন কিনা ইত্যাদি।

নিয়ম ২৯ ডিসেম্বর থেকে কার্যকর হলেও সংশ্লিষ্ট মহলে প্রস্তুতির অভাবে নতুন মাসুল চালু হবে ফেব্রুয়ারিতে। কিন্তু তার ১৫ দিন আগেও এ নিয়ে বিভ্রান্তি বহাল। চ্যানেল সংস্থা এবং এমএসওদের মাসুল হার ও চ্যানেল বাছাইয়ের তথ্য গ্রাহকদের জানানোর কথা। টিভিতে তা দেখানোও হচ্ছে। তবু সংশয় পুরো কাটেনি।

সুবিধা কী

Advertisement

• পোর্টালে থাকবে চ্যানেলের পরিচয় (এফটিএ, পে নাকি বোকে) ও তার মাসুল সংক্রান্ত যাবতীয় তথ্য।
• ওই সব চ্যানেলের মধ্যে থেকে পছন্দ অনুযায়ী বেছে নেওয়া যাবে।
• চ্যানেল বাছাইয়ের পরেও চাইলে ফের তা বাতিল করে অন্যটি বাছা যাবে।
• পছন্দের শেষে চ্যানেলের তালিকা দাম সমেত দেখা যাবে পোর্টালের পর্দায়।
• তালিকার প্রিন্ট-আউট কেব্‌ল বা ডিটিএইচ অপারেটরের কাছে জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.