Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Electricity

বিকল্প বিদ্যুৎ দিতে লাইন, মঞ্জুর তহবিল

সরেজমিনে সমীক্ষার পরে অপ্রচলিত শক্তি মন্ত্রক পাঙ্গ-এ ১৩ গিগাওয়াট ক্ষমতার অপ্রচলিত বিদ্যুৎ প্রকল্প তৈরির পরিকল্পনা করে। এতে আছে ১২ গিগাওয়াটের ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’-ও।

An image of Electricity

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ০৬:১৫
Share: Save:

লাদাখ থেকে হরিয়ানায় অপ্রচলিত বিদ্যুৎ জোগাতে সংবহন লাইন তৈরির জন্য ২০ হাজার কোটি টাকারও বেশি অর্থ মঞ্জুর করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রকল্পটি ২০২৯-৩০ সালে সম্পূর্ণ হওয়ার কথা।

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী লাদাখে ৭.৫ গিগাওয়াটের ‘সোলার পার্ক’ গড়ার কথা ঘোষণা করেছিলেন। সরেজমিনে সমীক্ষার পরে অপ্রচলিত শক্তি মন্ত্রক পাঙ্গ-এ ১৩ গিগাওয়াট ক্ষমতার অপ্রচলিত বিদ্যুৎ প্রকল্প তৈরির পরিকল্পনা করে। এতে আছে ১২ গিগাওয়াটের ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’-ও। কিন্তু বিদ্যুৎ গ্রিডে দিতে আন্তঃরাজ্য সংবহন ব্যবস্থা লাগবে। বুধবার তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটি সেই ব্যবস্থা (গ্রিন এনার্জি করিডর) নির্মাণের প্রস্তাবেই সায় দিয়েছে।

কেন্দ্র জানিয়েছে, সংবহন লাইন তৈরির খরচ ধরা হয়েছে ২০,৭৭৩.৭০ কোটি টাকা। ৪০% (৮৩০৯.৪৮ কোটি) দেবে তারা। লাইনটি হিমাচলপ্রদেশ ও পঞ্জাব দিয়ে হরিয়ানার কৈথলে গিয়ে জাতীয় গ্রিডে সংযুক্ত হবে। লেহ-তে একটি সংযোগের কথা ভাবা হয়েছে, যাতে লাদাখও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পায়। তবে সূত্রের খবর, হরিয়ানা পর্যন্ত এই পরিকাঠামো কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে এগোবে। কোথাও নির্মাণের কাজ চলবে সমুদ্রস্তর থেকে ৪৭০০ মিটার উঁচুতে, কোথাও তাপমাত্রা নামতে পারে শূন্যের ৩৫ ডিগ্রি সেলসিয়াস নীচে। বাতাসে অক্সিজেন অত্যন্ত কম হতে পারে। এই প্রকল্প লাদাখ অঞ্চলে কাজের সুযোগ খুলবে বলে আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Haryana Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE