×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

Rail: ১৬০ কিমি বেগে ট্রেন চালাতে লাইনে পাঁচিল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ জুলাই ২০২১ ০৫:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

‘মিশন রফতার’ প্রকল্পে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই হাওড়া-নয়াদিল্লি এবং মুম্বই-নয়াদিল্লি রুটে ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ট্রেন চালানোর পরিকাঠামো সম্পূর্ণ করতে চায় রেল। তাই ওই রুটে পূর্ব রেলের অধীন রেললাইনের দু’পাশে পাঁচিল তোলা হবে বলে রেল সূত্রের খবর। তাদের দাবি, রাজধানী এক্সপ্রেসের হাওড়া থেকে দিল্লি যেতে এখন প্রায় ১৬ ঘণ্টা লাগে। নতুন ব্যবস্থায় তা ১০-১১ ঘণ্টায় নামিয়ে আনা যাবে।

এই লক্ষ্যে হাওড়া থেকে ধানবাদ সংলগ্ন প্রধানকাঁটা পর্যন্ত ২৪৮ কিলোমিটার পথের পরিকাঠামোগত উন্নয়নের কাজ চলতি বছরের মধ্যেই শুরুর নির্দেশ দিয়েছে পূর্ব রেল। মঙ্গলবার বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেন পূর্ব রেলের জিএম মনোজ জোশী। মিশন রফতারের কাজ শুরু করতে দরপত্রের প্রক্রিয়া ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পূর্ণ করতে বলেছেন তিনি।

রেল জানিয়েছে, ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ট্রেন চালাতে লাইনের দু’পাশে পাঁচিল তোলা হবে, যাতে বাইরের কিছু এসে না-পড়ে। গতি নিয়ন্ত্রণ সংক্রান্ত বিধিনিষেধ সরিয়ে ফেলা হবে। লাইনে গতি বাড়ানোর সুযোগ না-থাকলে পৃথক লাইন পাতা হবে। সিগন্যালিং এবং বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাও ঢেলে সাজানো হচ্ছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে ডিভিসি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছে রেল। পূর্ব রেলের ২৪৮ কিলোমিটার অংশের জন্য পাঁচটি ‘ট্রাকশন সাবস্টেশন’ হবে। ডিভিসি-র গ্রিড থেকে ১৩২ কিলোভোল্টের বদলে ২২০ কিলোভোল্ট লাইনে পৃথক বিদ্যুৎ জোগানো হবে।

Advertisement
Advertisement