Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Plant Tissue Culture

পরীক্ষাগারে চারা তৈরির লক্ষ্যে জোট রাজ্যের

সংস্থার কর্তা বিভু দত্ত মোহান্তির আশা, মার্চের গোড়ায় পরীক্ষাগারটি চালু হলে ছ’মাসের মধ্যে পুরোদমে কাজ শুরু হবে। প্রায় ১০০ জন কাজ পাবেন।

Picture of Plant.

বৃহস্পতিবার নিগম এবং টিসু কালচারে যুক্ত ওড়িশার এক্সেল প্লান্ট লিঙ্ক-এর চুক্তি হয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৮
Share: Save:

আধুনিক প্রযুক্তির সাহায্যে উদ্ভিদের কোষ থেকে উন্নত এবং জীবাণুমুক্ত চারা গাছ তৈরির (টিসু কালচার) জন্য নদিয়ার আয়েশপুরে রাজ্য বিশেষ পরীক্ষাগার গড়লেও, তা কার্যত বন্ধই পড়েছিল। ফের সেটি চালু করতে বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল পশ্চিমবঙ্গ খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন উন্নয়ন নিগম। সংস্থাটি চার বছর পরীক্ষাগার চালাবে। দফতরের দাবি, এতে সরকারের আর্থিক সাশ্রয় হবে। উন্নত মানের চারা পাবেন চাষিরাও।

বৃহস্পতিবার নিগম এবং টিসু কালচারে যুক্ত ওড়িশার এক্সেল প্লান্ট লিঙ্ক-এর চুক্তি হয়। রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের মন্ত্রী প্রদীপ মজুমদার জানান, পরীক্ষাগারে জি-৯ প্রজাতির কলার চারা তৈরি হবে। চাষিরা তা নিখরচায় পাবেন। এ জন্য বছরে আপাতত ১০ লক্ষ চারা কেনার প্রতিশ্রুতি দিয়েছে নিগম। উদ্বৃত্ত থাকলে সংস্থা বাজারে বেচতে পারবে। দফতরের সচিব সুব্রত গুপ্ত জানান, এখন বাজার থেকে ওই চারা গাছ কেনে নিগম। তার তুলনায় সস্তায় তা দেবে সংস্থাটি। বছরে সরকারের খরচ বাঁচবে গড়ে প্রায় দেড় কোটি টাকা। নিগম এক্সেলের থেকে বার্ষিক ৫০ লক্ষ টাকা করে স্বত্ব থেকেও পাবে।

সংস্থার কর্তা বিভু দত্ত মোহান্তির আশা, মার্চের গোড়ায় পরীক্ষাগারটি চালু হলে ছ’মাসের মধ্যে পুরোদমে কাজ শুরু হবে। প্রায় ১০০ জন কাজ পাবেন। প্রযুক্তির জন্য ইজ়রায়েলের সংস্থার সঙ্গে জোট বেঁধেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE