• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রেক্সিট: ভারতের কি ক্ষতি হয়ে গেল?

india

ব্রেক্সিট নিয়ে যে দোলাচলে ছিল ভারত, শুক্রবার সেই আশঙ্কার মেঘ আরও ঘিরে ধরল। প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি এ বার ভারতের বাজারে এর প্রভাব পড়তে চলেছে? ব্রিটেন ইইউ জোটে থাকছে কী থাকছে না এই নিয়ে গত কয়েক দিন ধরে বিশ্ববাজার তো বটেই, ভারতও তাকিয়ে ছিল ব্রিটেনবাসীর রায়ের উপর। অবশেষে জোট থেকে বেরিয়ে গেল ব্রিটেন। ইস্তফা দিনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ৫২ শতাংশ মানুষের রায় ব্রেক্সিট-এর পক্ষ যাওয়ার সঙ্গে সঙ্গেই ভারতের শেয়ার বাজারে ধস নামে। সেনসেক্স ১০৭৮ পয়েন্ট পর্যন্ত পড়ে যায়। নিফ্‌টির পতন হয় ৩৩০ পয়েন্ট। তবে প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠার পর অবশ্য সূচক কিছুটা উপরে উঠে আসে।

শেয়ারের পাশাপাশি দ্রুত পতন হয় টাকার দামেরও। এক সময়ে ডলারের সাপেক্ষে ভারতীয় মুদ্রার দাম ৬৮ টাকা ছাড়িয়ে যায়। তবে শেয়ারের মতো টাকার দামও পরের দিকে কিছুটা বেড়ে যায়।

তবে ব্রেক্সিট ভারতীয় অর্থনীতিতে খুব একটা প্রভাব ফেলবে না বলে আশ্বস্ত করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন। তিনি জানান, দেশ ও বিশ্ববাজারের দিকে তীক্ষ্ম নজর রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক। ভারতের অর্থনীতি এই মুহূর্তে যে জায়গায় দাঁড়িয়ে রয়েছে তাতে আগামী দিনেও খুব একটা সমস্যা হবে না। তবে ব্রেক্সিট বিশ্ব অর্থনীতিতে একটা প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছেন রাজন।

ব্রেক্সিট-এর কারণে কোন দিক থেকে ভারতের অসুবিধা হতে পারে?

প্রথমত, ইউরোপের বাজার ধরার জন্য ভারতের সংস্থাগুলোর পছন্দের জায়গা ইংল্যান্ড। তার অন্যতম কারণ হচ্ছে, ইংল্যান্ডের সঙ্গে ভারতের দীর্ঘ দিনের সম্পর্ক, ভাষা নিয়ে স্বাচ্ছন্দ্য এবং অবশ্যই ব্যবসায়ীদের কাছে এটা একটা স্বস্তির জায়গা। এখান থেকেই ইউরোপের বাজার ধরতে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন ভারতের লগ্নিকারীরা। কিন্তু ইউরো জোট থেকে বেরিয়ে আসার ফলে ভারতের বাজার অনেকটাই মার খাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বৃহত্তর অর্থনীতির ক্ষেত্রেও কিন্তু সমস্যায় পড়বে। ভারতের রফতানি বাণিজ্য খুব একটা সুবিধার জায়গায় নেই। গত পাঁচ বছরে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ায় টাকা সবচেয়ে নড়বড়ে মুদ্রা হিসাবে বিবেচিত। এই মুহূর্তে ভারত জোর দিচ্ছে কারখানায় উত্পাদিত পণ্য রফতানির উপর। সেই জায়গায় পৌঁছনোর পথে বড় বাধা হয়ে উঠতে পারে ব্রেক্সিট।

আগামী দিনে ইউরোপের বিশ্ববাজার এই নতুন ব্যবস্থার দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখবে। কিন্তু বাজার যদি হঠাত্ করে একটা নতুন ধাক্কার সম্মুখীন হয় তা হলে ভারত কী ভাবে তা মোকাবিলা করবে সেটা নির্ভর করবে স্কটল্যান্ড আদৌ ব্রিটেন থেকে বেরিয়ে যাবে কিনা।

আরও খবর...

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষেই রায় ব্রিটেনের

ইস্তফার ঘোষণা ক্যামেরনের, চূড়ান্ত অব্যহতি অক্টোবরে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন