• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পার্ক স্ট্রিটের অনাথ আশ্রমে নাবালিকা আবাসিককে যৌন হেনস্থার অভিযোগ

Molestation

কলকাতার দুই নামী স্কুলের পর এ বার পার্ক স্ট্রিট এলাকার একটি অনাথ আশ্রমে আবাসিক শিশুকন্যাকে যৌন হেনস্থার অভিযোগ উঠল। চার মাস আগে এই ঘটনা ঘটলেও, অনাথ আশ্রম কর্তৃপক্ষ সব জেনেও, পুলিশে অভিযোগ জানানোর বদলে বিষয়টি চাপা দেওয়ার চেষ্টা করেছে, এমনটাও অভিযোগ। শেষ পর্যন্ত যৌন নিগ্রহর ঘটনা অন্য কয়েকজন আবাসিকের মাধ্যমে প্রকাশ্যে চলে আসার পর, সোমবার আশ্রমের পক্ষ থেকে পার্ক স্ট্রিট থানায় অভিযোগ জানানো হয়েছে। যৌন নির্যাতন থেকে শিশুদের রক্ষা করার (পকসো) আইনে মামলা শুরু করেছে পুলিশ।

রিপন স্ট্রিটের এই সওয়া শতাব্দী প্রাচীন অনাথ আশ্রম ১৮৯২ সালে তৈরি। দ্য ক্যালকাটা মুসলিম অরফ্যানেজ নামের এই অনাথ আশ্রমে বর্তমানে প্রায় ২০০ জন আবাসিক আছে। অভিযোগ, ১০ বছরের এই আবাসিকের সঙ্গে যৌন হেনস্থার ঘটনাটি ঘটে ডিসেম্বর মাসে। সেই সময়, আশ্রমের মধ্যে কিছু মেরামতির কাজ চলছিল। বেশ কয়েকদিন ধরে নির্মাণ কর্মীদের যাতায়াত ছিল আশ্রমের মধ্যে। সেই সময়েই কোনও একজন নির্মাণ কর্মী ১০ বছরের এই শিশুকন্যাকে হেনস্থা করে বলে অভিযোগ।

ঘটনার পর ওই আবাসিক আতঙ্কিত হয়ে পড়ে। প্রথমে কাউকে কিছু না জানালেও, পরে কয়েকজন সহ-আবাসিককে সে এই বিষয়টি জানায়। তারা জানায় আশ্রমের অধ্যক্ষাকে। কিন্তু অভিযোগ পাওয়ার পরও অধ্যক্ষা কোনও ব্যবস্থা নিতে গড়িমসি করেন এবং আশ্রমের পরিচালক কমিটির কাছেও বিষয়টি গোপন রাখেন বলে অভিযোগ। এই আশ্রমের পরিচালক কমিটিতে আছেন কলকাতার ডেপুটি মেয়র ইকবাল আহমেদও।

 

গত কয়েকদিন ধরেই বিষয়টি নিয়ে অসন্তোষ বাড়ছিল আবাসিকদের মধ্যে। রবিবার রাতে পরিচালক কমিটির কয়েকজন সদস্য ঘটনাটি জানতে পারেন। তার পরই সোমবার থানায় অভিযোগ জানানো হয়। পরিচালন কমিটির সদস্য আমির বেগ জানিয়েছেন, “আশ্রমের পরিচালন কমিটি সোমবার বৈঠক করেছে। কেন গোটা বিষয়টি কমিটির নজরে এল না, সে নিয়ে তদন্ত করা হবে। যদি কাউকে দোষী পাওয়া যায়, তা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন