• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চালু হচ্ছে এসপ্লানেড, গড়িয়াহাট ট্রাম রুট  

Tram
ফাইল চিত্র

লকডাউনের কারণে প্রায় চার মাস বন্ধ থাকার পরে আজ, মঙ্গলবার সকাল থেকে চালু হতে চলেছে এসপ্লানেড থেকে গড়িয়াহাটের মধ্যে ট্রাম পরিষেবা। আমপানে শহরের চালু থাকা সব ক’টি ট্রাম রুটের ব্যাপক ক্ষতি হয়েছিল। একাধিক জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে যাওয়ায় লকডাউন শিথিল হওয়ার পরেও ট্রামের পরিষেবা শুরু করা যায়নি। শেষে গত মাস থেকে ধাপে ধাপে পরিষেবা স্বাভাবিক করার কাজ শুরু হয়।

সূত্রের খবর, প্রথমে টালিগঞ্জ থেকে বালিগঞ্জের মধ্যে ট্রাম পরিষেবা শুরু হয়। পরে হাওড়া সেতু থেকে রাজাবাজারের মধ্যে ট্রাম পরিষেবা শুরু হয়। এ বার এসপ্লানেড থেকে গড়িয়াহাটের মধ্যেও পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে রাজ্য পরিবহণ নিগম। পরিষেবা শুরুর লক্ষ্যে সোমবার ওই রুটে পরীক্ষামূলক ভাবে এক কামরার ট্রাম চালিয়ে দেখা হয়। মহড়া সফল হওয়ায় মঙ্গলবার থেকে যাত্রীদের জন্য ওই পরিষেবা চালু করা হবে। তবে ওই রুটে এক কামরা ছাড়াও দু’কামরার ট্রামও ছুটবে। সকাল সাতটা 

থেকে রাত আটটা পর্যন্ত ওই পরিষেবা মিলবে। ট্রামে চড়ার জন্য যাত্রীদের প্রত্যেককে মাস্ক ব্যবহার করতে হবে। ইতিমধ্যেই টালিগঞ্জ থেকে বালিগঞ্জের মধ্যে চালু থাকা ট্রাম রুটে করোনা আবহে ভাল সংখ্যায় যাত্রী মিলেছে বলে খবর। ভিড়ে ঠাসা বাসের বদলে নিরাপদে যাতায়াতের জন্য যাত্রীরা অনেকেই ট্রামের দিকে ঝুঁকছেন বলেই খবর।

এসপ্লানেড থেকে গড়িয়াহাট রুটে এক কামরার ট্রাম চলায় তার গতি কিছুটা বেশি হবে। প্রতি ২৫ মিনিট অন্তর ট্রাম চলবে। পরিবহণ নিগমের কর্তাদের আশা ওই রুটেও পর্যাপ্ত যাত্রী মিলবে। ইতিমধ্যে শহরের উড়ালপুলগুলি থেকে ট্রামের রুট সরিয়ে নেওয়ার কথা বলেছে কেএমডিএ। ওই নির্দেশের ফলে কয়েকটি রুটে ট্রাম চালানো নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন