• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাটচাষিদের মোবাইলে পরামর্শ বিজ্ঞানীদের

Mobile
প্রতীকী ছবি

ফোন অথবা হোয়াটসঅ্যাপের মাধ্যমে রাজ্যের পাটচাষিদের পরামর্শ দেওয়ার কথা জানিয়েছে ব্যারাকপুরের কেন্দ্রীয় পাট গবেষণাকেন্দ্র। যোগাযোগ করতে চাষিদের দেওয়া হচ্ছে কেন্দ্রের কৃষিবিজ্ঞানীদের ফোন নম্বর। পাশাপাশি, রাজ্যের বিভিন্ন ব্লকে থাকা ওই গবেষণাকেন্দ্রের স্বেচ্ছাসেবকদের মারফত পাটচাষিদের মোবাইল নম্বর সংগ্রহ করে হোয়াটসঅ্যাপ গ্রুপ করা হয়েছে। ফোনেও পরামর্শ দেওয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা ও অসমে এপ্রিলের প্রথম থেকে মাঝামাঝি পর্যন্ত পাট বোনা হয়। এ বছর লকডাউনের কারণে পাটচাষে সমস্যা হচ্ছে। তাই ভাল ফলন ও উচ্চ গুণমানের তন্তু পেতে কী বীজ ব্যবহার করতে হবে, কোন সার কতটা দিতে হবে, চাষে কী সুরক্ষাবিধি মানতে হবে— গবেষণাকেন্দ্র এমন নানা পরামর্শ দেবে।

পাশাপাশি, যাঁরা কেন্দ্রীয় পাট গবেষণাকেন্দ্রের বিভিন্ন প্রকল্পে যুক্ত, তাঁদের ব্যারাকপুর গবেষণাকেন্দ্র থেকে বিনামূল্যে বীজ দেওয়া হবে। যাঁরা দূর থেকে আসবেন, তাঁদের যাতায়াতের খরচ গবেষণাকেন্দ্র দেবে। বিজ্ঞানকেন্দ্রের ডিরেক্টর গৌরাঙ্গ কর বলেন, ‘‘সংস্থার ওয়েবসাইটে বাংলা, হিন্দি ও ইংরেজিতে পরামর্শগুলি দেওয়া হয়েছে। পাট উৎপাদক রাজ্যের কৃষি দফতরকেও সেগুলি পাঠানো হয়েছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন