• ফিরোজ ইসলাম
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নয়া রেক নিয়ে চিন্তা কাটছে না মেট্রোর

Rake
ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক। ফাইল চিত্র

ঘুরেফিরে কোনও না কোনও সমস্যা লেগেই থাকছে চেন্নাই থেকে আনা কলকাতা মেট্রোর নতুন এসি রেকে। বছর দু’য়েক আগে আসা প্রথম দিকের তিনটি এসি রেকের সমস্যা কোনও মতে মেটালেও পরের দিকে আসা দু’টি রেক নিয়ে ফের চিন্তায় মেট্রো কর্তৃপক্ষ।

নানা সমস্যায় জেরবার মেট্রো কর্তৃপক্ষ ওই বাতানুকূল রেক দু’টি নির্মাণ সংস্থা ‘ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি’ (আইসিএফ)-কে ফিরিয়ে দিতে চাইলেও রেল বোর্ডের প্রয়োজনীয় অনুমতির অভাবে তা করা যাচ্ছে না বলে সূত্রের খবর।

মেট্রো সূত্রের খবর, ২০১৭ সালের জুলাই মাসের পরে চেন্নাই থেকে আসা প্রথম তিনটি রেকের বিভিন্ন যন্ত্রাংশের মান নিয়ে বিস্তর অভিযোগ ছিল। বালির বস্তা চাপিয়ে পরীক্ষামূলক দৌড়ের সময়ে ওই রেকের কনিক্যাল স্প্রিং ভেঙে যাওয়ার অভিযোগ উঠেছিল। পরে টানা দেড় বছরের চেষ্টায় সেই ত্রুটি মেরামত করা সম্ভব হয়। গত এপ্রিল মাসে নতুন দু’টি রেক চলতে শুরু করেছে। পরে আরও একটি রেক যাত্রী পরিবহণের কাজে নামানো হয়েছে বলে খবর। আপাতত দুপুরের দিকে তুলনামূলক ভাবে কম ব্যস্ত সময়ে দিনে গড়ে দু’বার করে ওই রেকগুলিকে চালানো হচ্ছে বলে খবর। মাস কয়েকের মধ্যে ওই সংখ্যা বাড়তে পারে।

মেট্রোকর্তাদের দাবি, প্রথম দু’টি রেকে যে সব সমস্যা দেখা গিয়েছিল, আইসিএফ-এর তৈরি নতুন চার ও পাঁচ নম্বর রেকে তার পুনরাবৃত্তি না ঘটলেও নতুন করে কিছু সমস্যা দেখা দিয়েছে। ওই সব সমস্যা না মেটানো গেলে কিছুতেই রেকগুলিকে মেট্রোর দৈনন্দিন যাত্রী পরিবহণের কাজে ব্যবহার করা যাবে না বলে দাবি কর্তাদের। 

কী ধরনের সমস্যা দেখা দিয়েছে? মেট্রো সূত্রের খবর, আইসিএফ থেকে আসা চার ও পাঁচ নম্বর রেকে কামরার দরজা খোলার ক্ষেত্রে সমস্যা রয়েছে। দরজা প্রায়ই আটকে যাচ্ছে বলে অভিযোগ। ছাদ থেকে এসি-র জল পড়া বন্ধ করার জন্য প্রয়োজনীয় ড্রেন পাইপ না থাকার অভিযোগও উঠেছে। সমস্যা রয়েছে ব্রেক এবং পাবলিক অ্যাড্রেস সিস্টেম নিয়েও। এ ছাড়া, মোটরের বৈদ্যুতিক ব্যবস্থা নিয়েও অভিযোগ রয়েছে।

মেট্রোকর্তাদের একাংশের দাবি, পরের রেকগুলিতে সিসি ক্যামেরা-সহ নতুন কিছু ব্যবস্থা যোগ করা হলেও সেগুলি এখনও কলকাতা মেট্রোর উপযোগী করে তোলা যায়নি। এ প্রসঙ্গে মেট্রোর এক কর্তা বলেন, ‘‘আইসিএফ-এর রেকে ঝাঁকুনি কম। তা মসৃণ ভাবে চলে। কিন্তু কলকাতা মেট্রোর নিজস্ব ব্যবস্থার সঙ্গে খাপ খাওয়াতে গিয়ে নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে।’’

মেট্রো সূত্রের খবর, গত এপ্রিলে রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদকুমার যাদব কলকাতায় এসেছিলেন। সেই সময়ে ওই রেকগুলির অবস্থার কথা মেট্রোকর্তারা তাঁকে বিস্তারিত জানান বলে খবর। তখনই চেন্নাইয়ের আইসিএফ-কে রেক ফিরিয়ে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন কলকাতা মেট্রোর আধিকারিকেরা। রেল বোর্ডের চেয়ারম্যান বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন। রেক নির্মাণ সংস্থা আইসিএফ-কেও সমস্যা সম্পর্কে জানানো হয়। কিন্তু তার পর থেকে এ নিয়ে আর কোনও সিদ্ধান্ত না হওয়ায় ওই রেক আপাতত ফেরত দেওয়া যায়নি। কী ভাবে ওই সমস্যা মেটানো যাবে, তা নিয়েও মেট্রো কর্তৃপক্ষ অন্ধকারে। এ দিকে রেকের আকালে ভুগছে পরিষেবা। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন