রাতের মতো এ বার দিনেও বেপরোয়া এবং হেলমেটহীন বাইকচালকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে চান কলকাতার পুলিশ কমিশনার (সিপি) অনুজ শর্মা। সোমবার পুলিশ কমিশনারদের মাসিক অপরাধ বৈঠকে এ কথা জানিয়েছেন তিনি।

লালবাজার সূত্রে জানা গিয়েছে, দিনের বেলায় এখন কোনও বিশেষ অভিযান না চললেও প্রতিটি রাস্তার গুরুত্বপূর্ণ মোড়ে ট্র্যাফিক পুলিশের কর্মীরা থাকেন। তাঁরাই নজরদারি চালান বেপরোয়া মোটরবাইক কিংবা গাড়ির উপরে। কেউ ট্র্যাফিক আইন অমান্য করলে তাঁরাই সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করেন। এ ছাড়া, সিসি ক্যামেরার মাধ্যমেও চলে নজরদারি। 

সম্প্রতি গভীর রাতে শহরের দু’টি জায়গায় বেপরোয়া মোটরবাইক আরোহীরা নিগ্রহ করে প্রাক্তন মিস ইন্ডিয়া ইউনিভার্স ঊষসী সেনগুপ্তকে। এর পরেই সিপি নির্দেশ দেন, প্রতিটি থানা ট্র্যাফিক গার্ডের সঙ্গে রাতের শহরে বেপরোয়া মোটরবাইক আরোহীদের পাকড়াও করার জন্য বিশেষ অভিযান চালাবে।

লালবাজারের একাংশের দাবি, প্রায় এক মাস ধরে শহরের বিভিন্ন জায়গায় বেপরোয়া ও হেলমেটহীন বাইকচালকদের বিরুদ্ধে অভিযান চলেছে। শনিবার রাত পর্যন্ত ২০৯৬১ জন মোটরবাইক চালকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এর মধ্যে হেলমেট ব্যবহার না করায় প্রায় ১২০০০ চালকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। প্রয়োজনীয় নথি দেখাতে না পারায় বাজেয়াপ্ত করা হয়েছে প্রায় ৫০০টি মোটরবাইক।